Advertisement
০২ ফেব্রুয়ারি ২০২৩
Amit Shah

Kashmir: কাশ্মীরে একের পর এক হত্যাকাণ্ড! নিরাপত্তা উপদেষ্টা ডোভালের সঙ্গে জরুরি বৈঠক শাহের

গত মে মাসে বেশ কয়েক জন সাধারণ নাগরিককে খুনের ঘটনা ঘটে কাশ্মীরে। তাঁদের মধ্যে কয়েক জন আবার কাশ্মীরি পণ্ডিত সম্প্রদায়ের।

ডোভালের সঙ্গে বৈঠকে শাহ

ডোভালের সঙ্গে বৈঠকে শাহ

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ জুন ২০২২ ২১:১৮
Share: Save:

কাশ্মীরি পণ্ডিত রাহুল ভাট থেকে শুরু করে অভিনেত্রী আমরিন ভাট, স্কুল শিক্ষিকা রজনী বালা। উপত্যকায় একের পর এক হত্যার ঘটনায় চিন্তিত কেন্দ্রীয় সরকার। এই পরিস্থিতিতে কাশ্মীরের নাগরিক সুরক্ষা সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা করতে বৃহস্পতিবার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে বৈঠকে বসলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর দফতরের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিংহও।

Advertisement

গত মে মাসে বেশ কয়েক জন সাধারণ নাগরিককে খুনের ঘটনা ঘটে কাশ্মীরে। তাঁদের মধ্যে কয়েক জন আবার কাশ্মীরি পণ্ডিত সম্প্রদায়ের। বৃহস্পতিবারও কুলগামে বিনয় কুমার নামে এক ব্যাঙ্ক ম্যানেজারকে গুলি করে হত্যা করা হয়। ঘটনাচক্রে, এ নিয়ে চাপানউতরের মধ্যেই উপত্যকার পরিস্থিতি নিয়ে নর্থ ব্লকে জরুরি ভিত্তিতে ডোভালের সঙ্গে বৈঠকে বসেন শাহ। সূত্রের খবর, এক ঘণ্টারও বেশি সময় ধরে ওই বৈঠক চলেছে। যদিও ওই বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, কী ভাবে সাম্প্রতিক বিশৃঙ্খলা নিয়ন্ত্রণে আনার কথা ভাবছে কেন্দ্র, সে সম্পর্কে বিশদে কিছু জানা যায়নি।

দু’দিন আগে কুলগামের স্কুলে ঢুকে শিক্ষিকা রজনীকে গুলি করে হত্যা করা হয়েছে। বুধবারও কুলগামের পার্শ্ববর্তী জেলা শোপিয়ানে ফারুক আহমেদ শেখ নামে এক ব্যক্তির উপর জঙ্গিরা হামলা চালিয়েছে বলে জানা গিয়েছে। এর আগে গত মাসে বদগামে জেলা প্রশাসনের দফতরে রাহুলকে হত্যার ঘটনার পর থেকেই উপত্যকার আবার আশঙ্কিত কাশ্মীরি পণ্ডিত সম্প্রদায়। এই পরিস্থিতিতে তাঁদের যাতে নিরাপদ জায়গায় পুনর্বাসনের ব্যবস্থা করা হয়, কাশ্মীরের রাস্তায় নেমে তার দাবিও জানান ওই সম্প্রদায়ের লোকেরা।

কাশ্মীরের বর্তমান পরিস্থিতি নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগেছে বিরোধীরা। কংগ্রেসশাসিত রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত বলেন, ‘‘উপত্যকায় শান্তি ফেরাতে ব্যর্থ কেন্দ্রীয় সরকার। সেখানকার নাগরিকদের নিরাপত্তা করতে হবে সরকারকে।’’ এমন রাজনৈতিক চাপানউতরের মধ্যে নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে বৈঠক করলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.