Advertisement
২০ এপ্রিল ২০২৪
Ram Mandir

Amit Shah: নিষাদ ভোট টানতে শাহের ভরসা রামই

আজ নিষাদদের জনসভার মাধ্যমে জোট সঙ্গীদের সঙ্গে হাত মিলিয়ে রাজনৈতিক জনসভা শুরু করেন অমিত।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২১ ০৬:৫৬
Share: Save:

হিন্দুত্বের তাসেই উত্তরপ্রদেশের নিষাদ ভোটকে এনডিএ-র ছাতার তলায় নিয়ে আসতে সক্রিয় হলেন বিজেপি নেতৃত্ব। আজ লখনউ-তে দাঁড়িয়ে নিষাদ সমাজ (মাঝি-মাল্লা)-এর সঙ্গে রামের সম্পর্ককে উস্কে দিলেন অমিত শাহ। টেনে আনলেন অযোধ্যায় রাম মন্দির নির্মাণ প্রসঙ্গ। শাহ বলেন, ‘‘সেই রামায়ণের যুগ থেকে রামের সঙ্গে সম্পর্ক রয়েছে নিষাদদের। আর দীর্ঘ প্রতীক্ষার পরে অযোধ্যায় রাম মন্দির প্রতিষ্ঠায় সফল হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।’’ যদিও নির্বাচনী ওই জনসভায় ক্ষুব্ধ ছাত্রদের হাঙ্গামায় কিছুটা হলেও তাল কেটে যায়।

এ দিকে অমিতের এ দিনের জনসভার পরে ফের উত্তরপ্রদেশ সফর শুরু করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামিকাল শাহজহানপুরে গঙ্গা এক্সপ্রেসওয়ের উদ্বোধন, ২১ ডিসেম্বর প্রয়াগরাজে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের সঙ্গে আলাপচারিতা, ২৩ ডিসেম্বর বারাণসীতে সড়ক প্রকল্পের উদ্বোধন ও ২৮ ডিসেম্বর কানপুরে মেট্রো উদ্বোধনের কথা মোদীর।

আজ নিষাদদের জনসভার মাধ্যমে জোট সঙ্গীদের সঙ্গে হাত মিলিয়ে রাজনৈতিক জনসভা শুরু করেন অমিত। রাজ্যে তফসিলি জাতির প্রায় ১৪ শতাংশ হলেন নিষাদেরা। উত্তরপ্রদেশের পূর্বাঞ্চলে প্রায় ১৮-২০টি জেলার দেড়শোটি আসনে প্রভাব রয়েছে নিষাদদের। সেই কারণে ২০১৯ সালের লোকসভা নির্বাচনেও নিষাদদের সঙ্গে জোট করে একাধিক লোকসভা আসন জেতে বিজেপি। এ দিকে আর এক দলিত সমাজ নির্ভর দল সুহেলদেব ভারতীয় সমাজ পার্টি গত বিধানসভায় বিজেপির সঙ্গে নির্বাচনী জোটে থাকলেও, যোগী মন্ত্রিসভায় যোগ্য সম্মান না পাওয়ায় ওই দল এ বার সমাজবাদী পার্টির সঙ্গে হাত মিলিয়েছে। এই পরিস্থিতিতে তফসিলি জাতি তথা দলিত ভোটকে এনডিএ-তে টানতে মূল ভরসা হল এই নিষাদেরাই। গত সেপ্টেম্বর মাসে নিষাদ দলের সঙ্গে জোট ঘোষণা করেন অমিত শাহ। দলিত ওই জোটের আর এক শরিক হল আপনা দল (সোনেলাল)।

সূত্রের মতে, আপনা দল (সোনেলাল)-এর নেত্রী অনুপ্রিয়া পটেল মন্ত্রিসভার রদবদলে কেন্দ্রীয় মন্ত্রী হওয়ায় প্রকাশ্যেই ক্ষোভ জানিয়ে সরব হয়েছিল নিষাদ দল। দলের প্রধান সঞ্জয় নিষাদ তাঁর ছেলে তথা সাংসদ প্রবীণ নিষাদকে মন্ত্রী করার জন্য বিজেপির কাছে দরবার করলেও মোদী-শাহ তা শোনেননি। বিজেপি সূত্রের মতে ক্ষুব্ধ সঞ্জয়ের মানভঞ্জনে উত্তরপ্রদেশে নিষাদ পার্টির দাবি মতো আসন ছাড়ার প্রতিশ্রুতি দেন জেপি নড্ডা। পাশাপাশি জিতে এলে গুরুত্বপূর্ণ মন্ত্রক দেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে সঞ্জয়কে। পরবর্তী মন্ত্রিসভায় নিষাদ সমাজের পেশার কথা মাথায় রেখে মৎস্য দফতর এবং তাতে নিষাদ সম্প্রদায় থেকে মন্ত্রী করার প্রতিশ্রুতি দেন অমিত শাহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ram Mandir Ayodhya Amit Shah
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE