Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Amit Shah

Amit Shah: শনিবার শাহ কাশ্মীরে, যাচ্ছে আরও বাহিনী

চলতি বছরে কাশ্মীরে জঙ্গিদের হাতে প্রাণ হারিয়েছেন ৩২ জন সাধারণ মানুষ। তাঁদের মধ্যে ১১ জন মারা গিয়েছেন শুধু অক্টোবরে।

অমিত শাহ।

অমিত শাহ। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২১ ০৫:৪৮
Share: Save:

চলতি বছরে কাশ্মীরে জঙ্গিদের হাতে প্রাণ হারিয়েছেন ৩২ জন সাধারণ মানুষ। তাঁদের মধ্যে ১১ জন মারা গিয়েছেন শুধু অক্টোবরে। পুঞ্চে সাম্প্রতিক জঙ্গি-দমন অভিযানে নিহত হয়েছেন ৯ জন সেনা। সামগ্রিক পরিস্থিতির জেরে বিরোধীদের তীব্র আক্রমণের আবহেই আগামী শনিবার তিন দিনের সফরে জম্মু-কাশ্মীরে যাচ্ছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সূত্রের খবর, সাধারণ মানুষকে নিরাপত্তা দেওয়া এবং জঙ্গি-দমন অভিযানকে জোরদার করার লক্ষ্যে জম্মু-কাশ্মীরে আরও ২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী পাঠানোরও সিদ্ধান্ত নিয়েছে নরেন্দ্র মোদী সরকার।

কাশ্মীর পরিস্থিতি নিয়ে ইতিমধ্যেই অমিতের সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অমিতও বৈঠক করেছেন পুলিশ এবং গোয়েন্দা কর্তাদের সঙ্গে। অমিত নিজে শেষ বার কাশ্মীরে গিয়েছিলেন ২০১৯ সালের জুনে। এর দু’মাসের মধ্যে ৩৭০ অনুচ্ছেদ বাতিল হয়। কাজেই তার পর থেকে এটিই হতে চলেছে কেন্দ্রশাসিত জম্মু-কাশ্মীরে অমিতের প্রথম সফর। সেই সফর সংক্রান্ত একটি বৈঠকের পরে জম্মু-কাশ্মীরের বিজেপি নেতা সুনীল শর্মা জানান, অমিত প্রথমে যাবেন শ্রীনগরে, তার পরে যাবেন জম্মুতে। দিল্লি ফিরে যাওয়ার আগে আবার কাশ্মীরে যাবেন তিনি। উপত্যকার নিরাপত্তা পরিস্থিতি নিয়ে পর্যালোচনা বৈঠকের পাশাপাশি জম্মুতে জনসভাও করবেন অমিত। জম্মু-কাশ্মীরে বিজেপির জেলা সভাপতিরা, পঞ্চায়েত সদস্য ও কর্মীরা অমিতের বৈঠকে ডাক পেতে পারেন বলে খবর। সূত্রের বক্তব্য, সরকারের জনসংযোগ কর্মসূচির অঙ্গ হিসেবে কেন্দ্রীয় মন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর, জি কিষণ রেড্ডি এবং জল বার্লা ইতিমধ্যেই জম্মু-কাশ্মীরে গিয়েছেন। নিজের সফরে সেই কর্মসূচিকে এগিয়ে নিয়ে যাওয়া ছাড়াও বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের অগ্রগতি খতিয়ে দেখবেন স্বরাষ্ট্রমন্ত্রী।

গোটা মাস ধরে চলা ইতস্তত হত্যাকাণ্ডের প্রেক্ষিতে কাশ্মীর জুড়ে নিরাপত্তা আঁটোসাঁটো করা হয়েছে। বেড়েছে তল্লাশি। সূত্রের বক্তব্য, দিল্লির উচ্চ পর্যায়ের বৈঠকে দেশের বিভিন্ন প্রান্ত থেকে জম্মু-কাশ্মীরে অন্তত ২৫ কোম্পানি সিআরপি পাঠানোর সিদ্ধান্ত হয়েছে। শীঘ্রই এই বিষয়ে সরকারি বিজ্ঞপ্তি প্রকাশিত হবে। প্রথম দফায় পাঠানো হবে ১০ কোম্পানি বাহিনী। পরে দু’দফায় আরও ১৫ কোম্পানি বাহিনী পাঠানো হবে। বাহিনী নিয়ে যাওয়া ও মোতায়েনের প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। সিআরপি-র ডিজি কুলদীপ সিংহ নিজে জম্মু-কাশ্মীরে গিয়ে পরিস্থিতি তদারক করছেন। সূত্রের বক্তব্য, অমিত শাহের সফর শেষ না হওয়া পর্যন্ত সেখানেই থাকবেন ডিজি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amit Shah Jammu and Kashmir
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE