Advertisement
০৭ মে ২০২৪
Amit Shah

সংঘর্ষে ১৪৪ ধারা, শাহি সফর বাতিল

১৪৪ ধারা জারির জেরে বাতিল হয়ে গিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সাসারাম সফর। বিষয়টি ঘিরে অসন্তোষ প্রকাশ করেছেন রাজ্য বিজেপির প্রধান সম্রাট চৌধুরি।

Amit Shah.

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
পটনা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৩ ০৮:১৯
Share: Save:

রামনবমীর মিছিলকে কেন্দ্র করে দেশের বিভিন্ন প্রান্ত থেকে একের পর এক সংঘর্ষের খবর আসায় বিরাম নেই। সম্প্রতি এই তালিকায় জুড়েছে বরোদা, মুম্বই এব‌ং হায়দরাবাদের নামও। এ দিকে, দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষের কারণে ১৪৪ ধারা জারি করা হয় বিহারের সাসারামে। যার জেরে বাতিল হয়ে যায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সফর। যা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে রাজ্য বিজেপি।

রামনবমীর মিছিল ঘিরে দুই গোষ্ঠীর সংঘর্ষের জেরে উত্তপ্ত হয়ে উঠেছিল বিহারের সাসারাম। পুলিশ সূত্রের খবর, দু’পক্ষের মধ্যে পাথর ছোড়াছুড়ি দিয়ে সংঘর্ষ শুরু হলেও তা গুলি ছোড়াছুড়ির দিকে পৌঁছে যায় কিছুক্ষণের মধ্যেই। এর পরে শৃঙ্খলা ফেরাতে ১৪৪ ধারা জারি করা হয় প্রশাসনের তরফে। বন্ধ করে দেওয়া হয় ইন্টারনেট পরিষেবাও। সংঘর্ষের ঘটনায় কমপক্ষে ১৪ জন জখম হয়েছেন বলে জানা গিয়েছে। জ্বালিয়ে দেওয়া হয়েছে প্রায় আটটি গাড়ি। এখনও পর্যন্ত এই ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে গ্রেফতার করা হয়েছে মোট ২৮ জনকে।

১৪৪ ধারা জারির জেরে বাতিল হয়ে গিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সাসারাম সফর। বিষয়টি ঘিরে অসন্তোষ প্রকাশ করেছেন রাজ্য বিজেপির প্রধান সম্রাট চৌধুরি। সফর বাতিলের বিষয়টির দিকে রাজ্যপালের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

অন্য দিকে, গুজরাতের বরোদার ফতেপুর এবং কুম্ভারওয়াড়ায় রামনবমীর মিছিল লক্ষ্য করে পাথর ছোড়ার অভিযোগ ওঠে শুক্রবার। ওই মিছিলে উপস্থিত ছিলেন বিজেপি বিধায়ক মণীশা ভকিলও। এই ঘটনায় ২৪ জনকে গ্রেফতার করা হয়েছে বলে পুলিশ সূত্রের খবর। বরোদার পুলিশ কমিশনার সমশের সিংহ জানান, এখন সেখানকার পরিস্থিতি নিয়ন্ত্রণে। তবে নিয়ম অনুযায়ী এই ধরনের মিছিলের সঙ্গে পুলিশের উপস্থিত থাকার কথা থাকলেও তা ছিল না কেন, তা নিয়ে প্রশ্ন উঠেছে।

রামনবমীর মিছিল ঘিরে হিংসা ছড়ায় মুম্বইয়েও। বৃহস্পতিবার রাতে মুম্বইয়ের মালাডের মালভানি অঞ্চলে মিছিলের সঙ্গে জোরে ডিজে বাজানোকে কেন্দ্র করে অশান্তি ছড়ায়। পাথর ছোড়াছুড়ির অভিযোগও ওঠে। এই ঘটনায় ৩০০ জনের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। গ্রেফতার করা হয়েছে ২১ জনকে। ড্রোন এবং সিসিটিভি ফুটেজ দেখে অভিযুক্তদের চিহ্নিত করার কাজ চলছে বলে জানিয়েছে পুলিশ। গোষ্ঠী সংঘর্ষের খবর এসেছে মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদ থেকেও। দুষ্কৃতীরা পুলিশ আধিকারিকদের উপরেও চড়াও হয়েছিল বলে প্রত্যক্ষদর্শীদের দাবি। পাশাপাশি সম্প্রতি সমাজমাধ্যমে ছড়িয়ে পড়ে হায়দরাবাদের চারমিনারের নিকটবর্তী এলাকার সংঘর্ষের ভিডিয়োও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amit Shah Bihar Rama Navami
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE