Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Karnataka

ইয়েদুরাপ্পার মানভঞ্জনে কৌশলী শাহ

মাস খানেকের মধ্যে ভোট হতে চলেছে কর্নাটকে। এই আবহে নার্কোটিক্স কন্ট্রোল বুরোর একটি অনুষ্ঠানে যোগ দিতে আজ বেঙ্গালুরু গিয়েছিলেন শাহ।

Amit Shah and BY Vijayendra.

অমিত শাহের হাতে ফুলের তোরা তুলে দিচ্ছেন বিজয়েন্দ্র। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৩ ০৭:২৬
Share: Save:

দিল্লিতে যখন রাহুল গান্ধী সাংসদ পদ হারাচ্ছেন, বেঙ্গালুরুতে তখন প্রাক্তন মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পার উত্তরসূরি হিসাবে ছেলে বি ওয়াই বিজয়েন্দ্রকে আজ রাজনৈতিক ভাবে দলে স্বীকৃতি দিলেন অমিত শাহ।

মাস খানেকের মধ্যে ভোট হতে চলেছে কর্নাটকে। এই আবহে নার্কোটিক্স কন্ট্রোল বুরোর একটি অনুষ্ঠানে যোগ দিতে আজ বেঙ্গালুরু গিয়েছিলেন শাহ। সকালে বেঙ্গালুরু পৌঁছে প্রাতরাশ করার উদ্দেশ্যে ইয়েদুরাপ্পার সরকারি বাসভবন ‘কাবেরী’তে যান তিনি। সেখানে তাঁকে অর্ভ্যথনা জানাতে ফুলের তোড়া নিয়ে এগিয়ে আসেন ইয়েদুরাপ্পা। ইয়েদুরাপ্পাকে থামিয়ে দিয়ে শাহ আগে তাঁর ছেলে বিজয়েন্দ্রকে ফুলের তোড়া নিয়ে এগিয়ে আসতে বলেন। বিজয়েন্দ্র ফুলের তোড়া তুলে দেওয়ার পরে ইয়েদুরাপ্পার হাত থেকে তোড়া নেন শাহ। বিজেপি সূত্রের বক্তব্য, কর্নাটকের রাজনীতিতে বিজয়েন্দ্রকে ইয়েদুরাপ্পার উত্তরসূরি হিসাবে কেন্দ্রীয় নেতৃত্ব যে মেনে নিলেন, আজকের ওই ঘটনায় তা স্পষ্ট করলেন শাহ। আশাবাদী বিজেপি নেতৃত্ব মনে করছে, আজকের পরে ইয়েদুরাপ্পার সক্রিয় সমর্থন মিলবে বিধানসভা ভোটে।

প্রতিষ্ঠান বিরোধিতার কারণে চার বারের মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্পাকে সরিয়ে ২০২১ সালে বাসবরাজ বোম্মাইকে মুখ্যমন্ত্রী করে বিজেপি নেতৃত্ব। সেই থেকেই ইয়েদুরাপ্পার সঙ্গে সম্পর্কের অবনতি শুরু হয় কেন্দ্রীয় নেতৃত্বের। কিন্তু লিঙ্গায়েত সমাজের ওই নেতার সক্রিয় সমর্থন ছাড়া এ বারে ভোট-বৈতরণী পার হওয়া যে কঠিন, তা বিলক্ষণ বুঝতে পারছেন নরেন্দ্র মোদী-অমিত শাহেরা। সে কারণে গত বছর বয়সের নীতি উপেক্ষা করে দলের সংসদীয় বোর্ডে জায়গা দেওয়া হয় আশি বছরের ইয়েদুরাপ্পাকে। কিন্তু তাঁর ছেলে বিজয়েন্দ্রকে দল যথেষ্ট গুরুত্ব দিচ্ছে না বলে অভিযোগ ছিল ইয়েদুরাপ্পার। রাজ্যে দলের সহ-সভাপতি করা হলেও, গত বিধানসভা নির্বাচনে তাঁকে টিকিট দেওয়া হয়নি, যা নিয়ে ক্ষোভ ছিল ইয়েদুরাপ্পার। যাতে ছেলে টিকিট পায় সে কারণে এ বার বিধানসভা নির্বাচনে লড়বেন না বলে আগেভাগেই ঘোষণা করে দেন তিনি। রাজনৈতিক শিবিরের মতে, বিভিন্ন কারণে ইয়েদুরাপ্পা যে ক্ষুব্ধ সেই বার্তা পৌঁছেছিল কেন্দ্রীয় নেতৃত্বের কাছে। বিজয়েন্দ্রকে এ বারের নির্বাচনে রাজনৈতিক ভাবে শক্ত জমির উপর দাঁড় করাতে মরিয়া ছিলেন ইয়েদুরাপ্পা। আজ মুখ্যমন্ত্রী-প্রাক্তন মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে বিজয়েন্দ্রর উত্তরাধিকারকে স্বীকৃতি দিয়ে ইয়েদুরাপ্পার মানভঞ্জনের চেষ্টা করলেন অমিত শাহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Karnataka Amit Shah
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE