Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১০ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

প্রথম বার রাবণ সেজে আর ঘরে ফেরা হল না দলবীরের!

রামলীলার ওই অনুষ্ঠানে প্রতিবছরই কোনও না কোনও চরিত্রে অভিনয় করেন বলবীর। কিন্তু এ বারই প্রথম রাবণের ভূমিকায় অভিনয় করেছিলেন।

সংবাদ সংস্থা
অমৃতসর ২০ অক্টোবর ২০১৮ ১৫:৪০
Save
Something isn't right! Please refresh.
রাবনের সাজে দলবীর সিংহ। ছবি: এএনআই-এর টুইটার হ্যান্ডল থেকে

রাবনের সাজে দলবীর সিংহ। ছবি: এএনআই-এর টুইটার হ্যান্ডল থেকে

Popup Close

জীবনে প্রথম বার রামলীলার অনুষ্ঠানে রাবণ সেজেছিলেন। মহাকাব্যের নাট্য রূপান্তরে রাবণকে ‘বধ’ করেছিলেন রাম। কিন্তু সেটাই যে এ ভাবে বাস্তব জীবনে পরিহাস হয়ে দেখা দেবে, কে জানত! সারা শরীরে তখনও রাবণের পোশাক। শুধু খুলে রেখেছেন দশ মাথা। অমৃতসরে ট্রেনে কাটা পড়ে মৃত্যু হল ‘রাবণরূপী’ দলবীর সিংহের। ছুটে আসা ট্রেনের সামনে থেকে লোক সরাতে গিয়ে নিজেই কাটা পড়লেন তার নীচে।

প্রতি বছরই অমৃতসর শহরের বিভিন্ন জায়গায় ধুমধাম করে দশেরা অনুষ্ঠানে রামলীলার আয়োজন হয়। রাম-রাবণের প্রতীকী মহাকাব্যিক যুদ্ধের আবহ তৈরি হয় অনুষ্ঠানে। রণসজ্জায় সজ্জিত হয়ে সেই যুদ্ধে কাউকে রাম, লক্ষণ বা সীতার ভূমিকায় যেমন দেখা যায়, তেমনই থাকে রাবণও।

রামলীলার ওই অনুষ্ঠানে প্রতিবছরই কোনও না কোনও চরিত্রে অভিনয় করেন বলবীর। কিন্তু এ বারই প্রথম রাবণের ভূমিকায় অভিনয় করেছিলেন। মহাকাব্যের নিয়মে রামের কাছে যুদ্ধে পরাজিত হলেও প্রশংসা কুড়িয়েছিল বলবীরের অভিনয়।

Advertisement



মৃত দলবীর সিংহের স্ত্রী (বাঁ দিকে) ও মা। ছবি: এএনআই-এর টুইটারের হ্যান্ডল থেকে

আরও পডু়ন: রেল, প্রশাসন নাকি উদ্যোক্তা, অমৃতসরে কার অপদার্থতার বলি হলেন এত মানুষ

দলবীরের ভাই বলবীর জানিয়েছেন, অভিনয়ের জন্য পুরস্কারও পেয়েছিলেন তাঁর দাদা। ট্রেন আসতে দেখে পুরস্কার হাতে নিয়েই ছুটেছিলেন অন্যদের বাঁচাতে। কয়েক জনকে ধাক্কা মেরে লাইন থেকে সরিয়েও দেন। কিন্তু নিজেই পড়ে যান ট্রেনের নীচে। তাঁকে পিষে দিয়ে চলে যায় ট্রেন। ঘটনাস্থলেই মৃত্যু হয় বলবীরের।

আরও পডু়ন: দুর্ঘটনা দেখেও পালিয়ে গিয়েছিলেন সিধুর স্ত্রী?

দলবীরের একমাত্র ছেলের বয়স মাত্র আট মাস। পাকা কোনও কাজ ছিল না। ছোটখাটো কাজকর্ম করে সংসার চালাতেন। দলবীরের মা বলেন, ‘‘সরকারের কাছে আবেদন করছি, বৌমার যেন একটা চাকরি হয়। না হলে গোটা পরিবারটাই ভেসে যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement