Advertisement
০৪ মার্চ ২০২৪
passport

মুম্বই পুলিশ আধিকারিকের লগ-ইন আইডি এবং পাসওয়ার্ড হাতে পেলেন হ্যাকার, তার পর...  

পাসপোর্টের যাচাইয়ের আবেদনের অনলাইনে যে সিস্টেম রয়েছে, তাতে ভুয়ো পরিচয়ে ঢুকেছিলেন অভিযুক্ত। সে সময় মুম্বইয়ের পাসপোর্ট অফিসের এক পুলিশ আধিকারিকের পরিচয় ব্যবহার করেছিলেন তিনি।

হ্যাকারের দখলে মুম্বইবাসীদের পাসপোর্ট যাচাইয়ের সিস্টেম।

হ্যাকারের দখলে মুম্বইবাসীদের পাসপোর্ট যাচাইয়ের সিস্টেম। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২২ ২১:১০
Share: Save:

মুম্বইয়ের এক পুলিশ আধিকারিকের লগ-ইন আইডি এবং পাসওয়ার্ড হাতের মুঠোয় পেয়ে গেলেন এক অজ্ঞাতপরিচয় হ্যাকার। ওই আধিকারিকের পরিচয়ে এর পর তিনি ঘুরে বেড়ালেন পাসপোর্ট অফিসের ওয়েবসাইটে। এর পর কী করলেন তিনি?

বুধবার মুম্বইয়ের পাসপোর্ট অফিসের এক আধিকারিক জানিয়েছেন, কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণাধীন পাসপোর্ট ভেরিফিকেশন সিস্টেমে হানা দিয়েছিলেন এক অজ্ঞাতপরিচয় হ্যাকার। তাঁর বিরুদ্ধে এফআইআর করা হয়েছে।

তদন্তে জানা গিয়েছে, পাসপোর্টের যাচাইয়ের আবেদনের অনলাইনে যে সিস্টেম রয়েছে ২৪ সেপ্টেম্বরে তাতে ভুয়ো পরিচয়ে ঢুকেছিলেন অভিযুক্ত হ্যাকার। সে সময় মুম্বইয়ের পাসপোর্ট অফিসের এক পুলিশ আধিকারিকের লগ-ইন আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করেছিলেন তিনি। সিস্টেমে ঢুকে তিনটি পাসপোর্ট যাচাইয়ের আবেদন মঞ্জুর করে দেন ওই অভিযুক্ত।

পাসপোর্ট অফিসের ওই আধিকারিক জানিয়েছেন, সরকারি ছুটির দিনে সিস্টেম হ্যাক করে যে তিন জনের ‘উপকার’ করেছেন, তাঁরা মুম্বইয়ের অ্যান্টপ হিল, চেম্বুর এবং তিলকনগরের বাসিন্দা।

সংবাদমাধ্যমের কাছে ওই আধিকারিক আরও জানিয়েছেন, পাসপোর্টের জন্য পাসপোর্ট সেবা ওয়েবসাইটে প্রথমে আবেদন করতে হয়। তার পর আবেদনকারীর নাম-ঠিকানা যাচাই করে পুলিশ ভেরিফিকেশন রিপোর্ট (পিভিআর) মুম্বইয়ের স্পেশাল ব্রাঞ্চ (২)-এ পাঠিয়ে দেয় স্থানীয় থানা। সেখানে ওই আবেদনটি আরও এক প্রস্থ যাচাইয়ের পর তাতে অনুমোদন মেলে। সেই তথ্যসমূহ আঞ্চলিক পাসপোর্ট অফিস (আরপিও)-তে যায়। শেষমেশ পাসপোর্টের আবেদনে সবুজ সঙ্কেত মিলবে কি না, তা জানা যায় আরপিও-তে।

যাচাই-পর্ব সহজ করার জন্য পাসপোর্ট অফিসের প্রত্যেক আধিকারিককে ভিন্ন আইডি এবং পাসওয়ার্ডের বন্দোবস্ত করা হয়েছে। যদিও এই দীর্ঘ প্রক্রিয়ার মধ্যে যেতে হয়নি মুম্বইয়ের ওই তিন বাসিন্দাকে। তাঁদের হয়ে পাসপোর্টের আবেদন মঞ্জুর করেছেন ওই হ্যাকার!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE