Advertisement
১১ মে ২০২৪
N Chandrababu Naidu

ফের বিজেপির সঙ্গ পেতে শাহের কাছে চন্দ্রবাবু

দীর্ঘদিন ধরেই বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটের অন্যতম শরিক ছিলেন চন্দ্রবাবু। কিন্তু অন্ধ্রপ্রদেশের জন্য বিশেষ সুবিধার দাবি নিয়ে মোদী সরকারের সঙ্গে বিরোধের জেরে জোট ছাড়েন তিনি।

An image of Amit Shah and N Chandrababu Naidu

(বাঁ দিকে) কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। (ডান দিকে) অন্ধ্রপ্রদেশের বিরোধী নেতা চন্দ্রবাবু নায়ডু। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ জুন ২০২৩ ০৮:৫০
Share: Save:

রাজ্যে বিধানসভা ভোটের দিকে তাকিয়ে ফের বিজেপির হাত ধরতে চান অন্ধ্রপ্রদেশের বিরোধী নেতা চন্দ্রবাবু নায়ডু। এ নিয়ে কথা বলতে রবিবার দিল্লিতে পৌঁছে বিজেপি সভাপতি জে পি নড্ডা এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে প্রায় আধ ঘণ্টা বৈঠক করেন তিনি। চলতি বছরের শেষে অন্ধ্রপ্রদেশে বিধানসভা ভোট হওয়ার কথা। তার আগেই জোট নিয়ে কথা সেরে ফেলতে তৎপর তেলুগু দেশম প্রধান।

দীর্ঘদিন ধরেই বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটের অন্যতম শরিক ছিলেন চন্দ্রবাবু। কিন্তু অন্ধ্রপ্রদেশের জন্য বিশেষ সুবিধার দাবি নিয়ে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারের সঙ্গে বিরোধের জেরে জোট ছাড়েন তিনি। সম্প্রতি পোর্ট ব্লেয়ারে পুরসভা ভোটকে ঘিরে ফের কাছাকাছি এসেছে দুই দল। তার পরেই মোদীর গলায় শোনা গিয়েছে তেলুগু দেশমের প্রতিষ্ঠাতা এন টি রাম রাওয়ের প্রশংসা। রবিবার চন্দ্রবাবুর সঙ্গে নড্ডা-শাহের বৈঠকের পরে তাই দু’পক্ষের ফের হাত ধরার জল্পনা বেড়েছে।

রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের দাবি, অন্ধ্রপ্রদেশের রাজনৈতিক অঙ্ক মাথায় রেখেই বিজেপির সঙ্গে ফের জোট বাঁধতে আগ্রহী চন্দ্রবাবু। বর্তমান মুখ্যমন্ত্রী ওয়াইএসআর কংগ্রেস নেতা জগন্মোহন রেড্ডির বিরুদ্ধে একাধিক দুর্নীতির অভিযোগ উঠেছে। ফলে পাঁচ বছর আগের বিধানসভা ভোটে জগন্মোহন যে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় এসেছিলেন, তা আগামী ভোটে ধাক্কা খেতে পারে। সে রাজ্যের বিরোধী নেতারা বলছেন, বিজেপিকে সঙ্গে নিতে পারলে দুর্নীতির অভিযোগগুলি নিয়ে জগন্মোহনকে অনেক বেশি চাপে ফেলা যাবে। যাতে আখেরে লাভ হবে চন্দ্রবাবু-বিজেপি শিবিরের। পাশাপাশি চন্দ্রবাবুর হাত ধরেই বিজেপি দক্ষিণের এই রাজ্যে পা রেখেছিল। মোদীর শাসনে সেখানে হিন্দুত্বের হাওয়া কিছুটা হলেও বেড়েছে। যার জেরে সে রাজ্যে বেশ কিছু আসন নিয়ে আশায় গেরুয়া শিবিরের নেতারা। সেই হাওয়ার সঙ্গে জগন্মোহন-বিরোধী ভোটকে অস্ত্র করে ফের ক্ষমতায় ফিরতে মরিয়া চন্দ্রবাবু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

N Chandrababu Naidu Amit Shah BJP tdp
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE