Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

দিনে নাইটি পরলেই দিতে হবে ২ হাজার টাকা জরিমানা!

কিন্তু, একঘরে হয়ে যাওয়ার ভয়ে কেউ মুখ খোলার বা এই ফতোয়ার প্রতিবাদ করার দুঃসাহস দেখাতে পারেননি। ফলে দিনের বেলায় গ্রামে নাইটি পরাই বন্ধ করে দিত

সংবাদ সংস্থা
রাজামুন্দ্রি ১০ নভেম্বর ২০১৮ ১৪:৪৩
Save
Something isn't right! Please refresh.
গ্রাফিক: তিয়াসা দাস।

গ্রাফিক: তিয়াসা দাস।

Popup Close

দিনে নাইটি পরা চলবে না। পরলেই দিতে হবে ২ হাজার টাকা জরিমানা!

অন্ধ্রপ্রদেশের পশ্চিম গোদাবরী জেলার তোকালাপল্লি গ্রামের এই ফতোয়ায় রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে।

আজ থেকে ন’মাস আগে এই ফতোয়া জারি হয়েছিল অন্ধ্রপ্রদেশের ওই গ্রামে। মাতব্বরদের হুমকির কারণে এই ফতোয়ার কথা গ্রামের চৌহদ্দি পেরোনোর সাহস পায়নি। ফলে দিনের পর দিন ওই ফতোয়াই বহাল তবিয়তে চলছিল গ্রামের অন্দরে। মহিলাদের মধ্যে একটা ক্ষোভও তৈরি হচ্ছিল ভিতরে ভিতরে।

Advertisement

কিন্তু, একঘরে হয়ে যাওয়ার ভয়ে কেউ মুখ খোলার বা এই ফতোয়ার প্রতিবাদ করার দুঃসাহস দেখাতে পারেননি। ফলে দিনের বেলায় গ্রামে নাইটি পরাই বন্ধ করে দিতে হয়েছিল মহিলাদের। মাতব্বরদের যুক্তি, নাইটি রাতের পোশাক। দিনে পরা কাম্য নয়। কিন্তু গ্রামের বহু মহিলাই দিনে নাইটি পরে রাস্তায় বেরোন, দোকানে যান, ঘুরে বেড়ান। এটা বন্ধ হওয়া দরকার।

এটা বন্ধ করতেই ৯ সদস্যের একটি কমিটি গঠন করেন মাতব্বররা। সেই কমিটি নিদান দেয়, নাইটি রাতে পরার পোশাক। তা দিনে কখনওই পরতে পারবেন না গ্রামের মহিলারা। সময়ও বেঁধে দেন মাতব্বরা। তাঁরা ফতোয়া জারি করেন, সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত নাইটি পরা যাবে না। যদি এই নির্দেশ কেউ অগ্রাহ্য করেন, তা হলে তাঁকে গুনে গুনে দিতে হবে ২০০০ টাকা জরিমানা! শুধু তাই নয়, যদি কোনও মহিলা এই সময়ে নাইটির খবর যদি কেউ দেন, তাঁকে ১ হাজার টাকা পুরস্কার দেওয়ার কথাও ঘোষণা করেন তাঁরা।

আরও পড়ুন: বরখাস্তের প্রতিশোধ! টাটা স্টিলের সিনিয়র ম্যানেজারকে খুন প্রাক্তন এগজিকিউটিভের

গ্রামবাসীদের অভিযোগ, যদি কোনও মহিলা ওই সময়ের মধ্যে নাইটি পরতেন, তা হলে তাঁকে একঘরে করে দেওয়া হত। শুধু তাই নয়, গোটা গ্রামকে মাতব্বরেরা হুমকি দিয়েছিলেন এই ফতোয়ার কথা যেন ভুলেও প্রশাসনের কানে না পৌঁছয়। তাই এত দিন সরকারি স্তরে পৌঁছতে পারেনি এই ফতোয়ার কথা।

তোকালাপল্লি গ্রামে মোট পাঁচ হাজার লোকের বাস। তাঁদের মধ্যে মহিলার সংখ্যা ১৮০০। গ্রামের মাতব্বরদের এই ফতোয়ার সামনাসামনি মোকাবিলা করার উপায় না থাকায় অন্য রাস্তা বের করে নিয়েছিলেন গ্রামবাসীরা। বিষয়টি প্রশাসনিক স্তরে পৌঁছতে তাই সোশ্যাল মিডিয়াকেই হাতিয়ার করা হয়। গ্রামের এই ফতোয়ার কথা বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়ায় ফাঁস হতেই হু হু করে ছড়িয়ে পড়ে সে খবর। সেই খবর সামনে আসতেই নড়েচড়ে বসে প্রশাসন। তড়িঘড়ি শুক্রবারই রাজস্ব দফতরের এক আধিকারিক তদন্তের জন্য তোকালাপল্লিতে হাজির হন।

আরও পড়ুন: ফোঁটা দিতে আসা বোনকে টেনে নিয়ে যাচ্ছিল জঙ্গলে, দাদাকে ফেলে মার মত্ত যুবকদের

এমন ফতোয়ার কথা স্বীকার করেছেন পঞ্চায়েত প্রধান ফ্যান্টাসিয়া মহালক্ষ্মী। তবে ফতোয়া না মানলে সামাজিক বয়কটের বিষয়টি ঠিক নয় বলেই দাবি তাঁর।

(কাশ্মীর থেকে কন্যাকুমারী, গুজরাত থেকে মণিপুর - দেশের সব রাজ্যের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদেরদেশবিভাগে ক্লিক করুন।)



Tags:
Nightie Andhra Pradeshঅন্ধ্রপ্রদেশনাইটি
Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement