Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Andhra Pradesh Train Accident

ফোনে ক্রিকেট দেখছিলেন চালক, তাই সংঘর্ষ! অন্ধ্রের ট্রেন দুর্ঘটনার কারণ জানালেন রেলমন্ত্রী

২৯ অক্টোবর সন্ধ্যা ৭টা নাগাদ হাওড়া-চেন্নাই লাইনে দু’টি প্যাসেঞ্জার ট্রেনের মুখোমুখি সংঘর্ষ হয়। ওই দুর্ঘটনায় ১৪ জনের মৃত্যু হয়েছিল। আহত হয়েছিলেন ৫০ জনের বেশি যাত্রী।

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৪ ০৮:৩৬
Share: Save:

প্রায় পাঁচ মাস পরে অন্ধ্রপ্রদেশের রেল দুর্ঘটনার কারণ জানালেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণ। ২০২৩ সালের ২৯ অক্টোবর অন্ধ্রপ্রদেশের বিজয়নগরম জেলার কণ্টকপল্লী এলাকায় দু’টি প্যাসেঞ্জার ট্রেনের মুখোমুখি সংঘর্ষ হয়। ওই দুর্ঘটনায় ১৪ জনের মৃত্যু হয়েছিল। আহত হয়েছিলেন ৫০ জনের বেশি যাত্রী। শনিবার সেই রেল দুর্ঘটনার নেপথ্য কারণ বলতে গিয়ে রেলমন্ত্রী জানান, ট্রেনের চালক এবং সহ-চালক মোবাইলে ক্রিকেট ম্যাচ দেখছিলেন। সেই কারণেই এই দুর্ঘটনা।

২৯ অক্টোবর সন্ধ্যা ৭টা নাগাদ হাওড়া-চেন্নাই লাইনে রায়গড় প্যাসেঞ্জার ট্রেন ধাক্কা মারে বিশাখাপত্তনম পালসা ট্রেনটিকে। শনিবার রেল সুরক্ষা ব্যবস্থা সম্পর্কে কথা বলছিলেন মন্ত্রী। সংবাদ সংস্থা পিটিআইকে তিনি বলেন, ‘‘সম্প্রতি অন্ধ্রপ্রদেশের ট্রেন দুর্ঘটনাটি হয়েছিল কারণ, ওই সময় একটি ক্রিকেট ম্যাচ চলছিল। চালক তাতেই মন দিয়েছিলেন। গাড়ি থেকে তাঁর নজর সরে গিয়েছিল। আমরা এমন একটি প্রযুক্তি চালু করছি, যাতে এই ধরনের ঘটনা আর না ঘটে।’’

রেলমন্ত্রী জানিয়েছেন, নতুন প্রযুক্তি চালক এবং সহ-চালককে মনঃসংযোগ হারাতে দেবে না। যদি তাঁরা অন্য দিকে নজর দেন, প্রযুক্তি তাঁদের সজাগ করে দেবে। চালক যাতে ট্রেনের গতিবিধির দিকেই সম্পূর্ণ নজর রাখতে পারেন, নতুন প্রযুক্তি তা নিশ্চিত করবে।

রেলমন্ত্রী আরও জানান, ট্রেনে নিরাপত্তা এবং সুরক্ষা ব্যবস্থার উপরেই বেশি জোর দিচ্ছেন তাঁরা। যে কোনও রকমের দুর্ঘটনা এড়াতে পদক্ষেপ করা হচ্ছে। প্রতি দুর্ঘটনার কারণ বিশ্লেষণ করে তা নির্মূল করার চেষ্টা চলছে বলে জানান তিনি।

গত বছরের অন্ধ্রপ্রদেশের দুর্ঘটনাটির তদন্ত করেছিল সিআরএস (কমিশনার্স অফ রেলওয়ে সেফ্‌টি)। এখনও তারা তদন্তের রিপোর্ট প্রকাশ্যে আনেনি। তবে প্রাথমিক তদন্তের পর জানানো হয়েছিল, রায়গড় প্যাসেঞ্জার ট্রেনের চালক এবং সহ-চালকের গাফিলতিই এই দুর্ঘটনার কারণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Andhra Pradesh Train accident Train Collision
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE