Advertisement
০৫ মে ২০২৪
CAA

CAA-NRC: এনআরসি নিয়ে প্রধান বিচারপতিকে চিঠি

হিতেশ সম্প্রতি আগের কো-অর্ডিনেটর প্রতীক হাজেলার বিরুদ্ধে দেশবিরোধী কাজের অভিযোগ এনে সিআইডি-র কাছে এফআইআর করেছেন।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
গুয়াহাটি শেষ আপডেট: ২৬ মে ২০২২ ০৬:১১
Share: Save:

সুপ্রিম কোর্টের তদারকিতে চলা এনআরসি প্রক্রিয়া দ্রুত শেষ করার বদলে প্রথম থেকেই এনআরসি নিয়ে প্রশ্ন তুলতে ও প্রক্রিয়া বানচাল করতে ব্যস্ত বর্তমান এনআরসি কো-অর্ডিনেটর হিতেশ দেব শর্মা— সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রমণার কাছে এই অভিযোগ জানিয়ে চিঠি পাঠালো অসমের সিএএ-বিরোধী সমন্বয় মঞ্চ। তাদের দাবি, এনআরসি-র চূড়ান্ত তালিকা প্রমাণ্য বলেই মেনে নিয়েছিল সব মহল। তালিকাছুট ১৯ লক্ষাধিক মানুষের নাম বাদ পড়ার কারণ জানিয়ে রিজেকশন লেটার পাঠানোর কথা ছিল এনআরসি দফতর। তার ভিত্তিতে জমা পড়া আবেদনের বিচার করতে তৈরি ছিল দুই শতাধিক ফরেনার্স ট্রাইবুনালও। কিন্তু হিতেশ দেব শর্মা দায়িত্ব নেওয়ার পর থেকে কোনও কাজই এগোয়নি। বরং তিনি বিতর্ক তৈরিতে ব্যস্ত। নিজেই তালিকার বৈধতা নিয়ে প্রশ্ন তুলে চলেছেন। দাবি করছেন যে তালিকায় লাখ লাখ বিদেশির নাম ঢুকে গিয়েছে।

হিতেশ সম্প্রতি আগের কো-অর্ডিনেটর প্রতীক হাজেলার বিরুদ্ধে দেশবিরোধী কাজের অভিযোগ এনে সিআইডি-র কাছে এফআইআর করেছেন। এর তীব্র নিন্দা করে মঞ্চের অভিযোগ রাজ্যের একাংশ পক্ষপাতদুষ্ট দল-সংগঠন হিতেশকে মদত দিচ্ছে, ফলে অনেক কষ্ট সহ্য করে নাগরিকত্ব প্রমাণ করা বৈধ ভারতীয়রা আতঙ্কিত।

রাজ্যের চারটি বাম দলের যৌথ মঞ্চও দাবি করে এনআরসির কাজ শেষ না করে এনআরসির চূড়ান্ত তালিকা বাতিল করতেই বেশি ব্যস্ত হিতেশ দেব শর্মা। বর্তমান কো-অর্ডিনেটর বিজেপির রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করতে কাজ করছেন। তিন বছর ধরে এনআরসি দফতর চালাতে রাজকোষের টাকা অযথা নষ্ট হচ্ছে। সিপিএমের মতে, সোশ্যাল মিডিয়ায় এনআরসি প্রক্রিয়াকে গালাগালি দিতে থাকা এক জনকে সমন্বয় রক্ষাকারীর দায়িত্ব দিয়ে বিজেপি কাজ গুছোচ্ছে। কিন্তু এনআরসি প্রক্রিয়া আটকে থাকায় ২৭ লক্ষ মানুষের আধার কার্ড ও অন্যান্য সরকারি সুযোগ-সুবিধা বন্ধ হয়ে আছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CAA NRC Assam NV Ramana Supreme Court of India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE