Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Narendra Modi

Sabka Vikas Mahaquiz: মোদীর ‘সবকা বিকাশ’ কুইজে পাঁচটি উত্তর দিলেই নগদ পুরস্কার, অংশ নেওয়াও সহজ

কেন্দ্রের তরফে জানানো হয়েছ মোট ১৪টি পর্যায়ে হবে প্রতিযোগিতা। মোদীর ‘সবকা সাথ, সবকা বিকাশ’-স্লোগানকে সামনে রেখেই এই কুইজ।

ভারতের যে কোনও নাগরিক অংশ নিতে পারেন এই প্রতিযোগিতায়।

ভারতের যে কোনও নাগরিক অংশ নিতে পারেন এই প্রতিযোগিতায়। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২২ ২০:১১
Share: Save:

পাঁচটি প্রশ্নের উত্তর দিতে হবে ১০০ সেকেন্ডের মধ্যে। আর সেটা দিয়ে দিতে পারলেই নগদ পুরস্কার মিলবে। তবে হাতে ১০০ সেকেন্ড সময় থাকলেও উত্তর দিতে হবে যত তাড়াতাড়ি সম্ভব। কারণ, এক হাজারের বেশি প্রতিযোগী সব প্রশ্নের সঠিক উত্তর দিলে দেখা হবে কে কত কম সময় নিয়েছেন। প্রত্যেক সফল প্রতিযোগীকে দেওয়া হবে দু’হাজার টাকা। মোট এক হাজার জনকে দেওয়া হবে ২০ লাখ টাকা।

গত এপ্রিল থেকেই এই কুইজ পর্ব শুরু হয়। কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয় মোট ১৪টি পর্যায়ে হবে প্রতিযোগিতা। মোদীর স্লোগান ‘সবকা সাথ, সবকা বিকাশ’-কে সামনে রেখেই এই প্রতিযোগিতার আয়োজন। কেন্দ্রীয় সরকারের বিভিন্ন প্রকল্প সম্পর্কে সাধারণ মানুষের পরিচিতি বাড়াতেই এই উদ্যোগ। প্রথমবারের বিষয় ছিল প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা। এখন যে কুইজটি হচ্ছে তা প্রধানমন্ত্রী আবাস যোজনা নিয়ে। ১৩ মে থেকে শুরু হওয়া দ্বিতীয় প্রতিযোগিতাটি শেষ হবে ২৭ মে রাত সাড়ে ১১টায়। এই সময়ের মধ্যে যে কেউ নির্দিষ্ট ওয়েবসাইটে (quiz.mygov.in) গিয়ে কুইজে অংশ নিতে পারেন।

ওয়েবসাইটে জানানো হয়েছে আবাস যোজনা সম্পর্কে খুঁটিনাটিই রয়েছে প্রশ্নে। মোট পাঁচটি প্রশ্নের উত্তর দিতে হবে। সময় মিলবে সর্বাধিক ১০০ সেকেন্ড। বিজয়ী এক হাজার জনকে দু’হাজার টাকা করে পুরস্কার দেওয়া হবে। সঠিক উত্তরদাতার সংখ্যা এক হাজারের বেশি হলে সময় বিবেচনা করা হবে। ইংরেজি, হিন্দি ছাড়াও বাংলা-সহ বিভিন্ন আঞ্চলিক ভাষাতেও অংশ নেওয়া যাবে। তবে এক ব্যক্তি একই কুইজে একাধিক বার অংশ নিতে পারবেন না। তবে প্রতিটি সিরিজে অংশ নেওয়া যাবে।

কুইজে অংশ নেওয়ার নিয়মাবলিতে জানানো হয়েছে, কম্পিউটার বেছে দেবে প্রশ্ন। কেউ চাইলে কোনও প্রশ্ন ছেড়ে দিতে পারেন। তার পরিবর্তে নতুন প্রশ্ন আসবে। ভুল উত্তর দিলে কোনও নেগেটিভ মার্কিং নেই। অংশ নেওয়ার আগেই নাম, ঠিকানা, ফোন নম্বর, মেল আইডি দিতে হবে ওয়েবসাইটে। জানাতে হবে যাবতীয় ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য। কারণ, সঠিক উত্তর দিলে পুরস্কারের টাকা সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্ট জমা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi BJP Quiz
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE