Advertisement
০৫ মে ২০২৪
Apple Store

ভারতে অ্যাপলের প্রথম নিজস্ব স্টোর, আসছেন সংস্থার প্রধান টিম কুক মোদী-সাক্ষাৎ হবে কি?

জানা গিয়েছে, আগামী ১৮ এপ্রিল মুম্বইয়ে এবং ২০ এপ্রিল দিল্লিতে অ্যাপল স্টোরের সূচনা করবেন তিনি। এ বারের ভারত সফরে তাঁর কি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ হবে?

File image of Apple CEO Tim Cook and PM Narendra Modi

ভারত সফরে এসে মোদীর সঙ্গে বৈঠকে বসতে চান অ্যাপল সিইও। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৩ ১৭:২০
Share: Save:

জোড়া ‘অ্যাপল স্টোর’ উদ্বোধন করতে ভারতে আসছেন অ্যাপলের সিইও টিম কুক। সূত্রের খবর, এ বার ভারত সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও বৈঠকে বসতে উৎসাহী কুক। এ জন্য ভারত সরকারের কাছে দরখাস্তও করা হয়েছে। কিন্তু কোনও তরফেই এই খবরের আনুষ্ঠানিক সত্যতা স্বীকার করা হয়নি।

ভারতের রাজনৈতিক রাজধানী দিল্লি এবং বাণিজ্যিক রাজধানী মুম্বইয়ে নিজস্ব বিপণি খুলছে অ্যাপল। সংস্থার প্রধান টিম কুক এ জন্য ভারতে আসছেন। জানা গিয়েছে, আগামী ১৮ এপ্রিল মুম্বইয়ে এবং ২০ এপ্রিল দিল্লিতে অ্যাপল স্টোরের উদ্বোধন করবেন তিনি। এ বারের ভারত সফরে তাঁর কি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ হবে? তা নিয়ে তৈরি হয়েছে জল্পনা। সূত্রের খবর, অ্যাপলের সিইওর তরফ থেকে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে সাক্ষাতের ইচ্ছাপ্রকাশ করা হয়েছে। এই মর্মে ‘অ্যাপয়েন্টমেন্ট’ চাওয়াও হয়েছে। কিন্তু প্রধানমন্ত্রীর দফতর বা ভারত সরকারের কোনও মন্ত্রক এখনও এ বিষয়ে কিছুই আনুষ্ঠানিক ভাবে জানায়নি। তবে সূত্রের খবর, কুক এ বারের সফরেই প্রধানমন্ত্রীর দেখা পেতে উৎসুক।

এ দিকে কুকের হাতে উদ্বোধন হবে দেশের অ্যাপলের প্রথম নিজস্ব বিপণির। সেখানেই মিলবে ওই সংস্থার তৈরি করা সমস্ত গ্যাজেট। জানা গিয়েছে মুম্বইয়ের বান্দ্রা কুরলা কমপ্লেক্সের একটি বিলাসবহুল মলে খুলছে অ্যাপলের নিজস্ব দোকান। অন্য দিকে, দিল্লিতে সাকেত এলাকায় একটি বিলাসবহুল মলে খুলছে অ্যাপলের দোকান। দু’টি দোকানেরই উদ্বোধন করবেন কুক। বি‌শ্বের অন্যতম শ্রেষ্ঠ বৈদ্যুতিন দ্রব্য প্রস্তুতকারক অ্যাপল ইদানীং ভারতকে নিয়ে একাধিক পরিকল্পনা তৈরি করছে। তারই প্রথম ধাপ ‘অ্যাপল স্টোর’ খোলা। আগামী দিনে ভারতকে কেন্দ্র করেই এই এলাকায় ব্যবসা করতে চাইছে অ্যাপল। এতে একদিকে যেমন বিশ্ববিখ্যাত বৈদ্যুতিন গ্যাজ়েট প্রস্তুতিতে চিন নির্ভরতা কাটিয়ে ওঠা যাবে তেমনই ভারত বিশ্বের অন্যতম বড় মোবাইল ফোন বিক্রির বাজার, সেখানেও প্রত্যক্ষ উপস্থিতি নিশ্চিত করা যাবে। এই প্রেক্ষিতে কুক যদি প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসেন, তার তাৎপর্য বিপুল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Apple Store Tim Cook PM Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE