Advertisement
০৩ মে ২০২৪
landslide

উত্তরাখণ্ডের পিথোরাগড়ে ভয়াবহ ভূমিধস! ভেসে গেল রাস্তার বিশাল অংশ, আটকে ৩০০ পর্যটক

লিপুলেখ-তাওয়াঘাট রাস্তাটি ভেসে যাওয়ায় দারচুলা এবং গুঞ্জির যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। গত কয়েক দিন ধরে ভারী বৃষ্টিপাতের জেরে বেশ কয়েকটি জায়গায় ধস নেমেছে।

Landslide

ভূমিধসে বন্ধ হয়ে গিয়েছে রাস্তা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
দেহরাদূন শেষ আপডেট: ০১ জুন ২০২৩ ১৪:০৭
Share: Save:

ভয়াবহ ভূমিধসে রাস্তা ভেসে গেল উত্তরাখণ্ডের পিথোরাগড় জেলায়। ফলে প্রায় ৩০০ পর্যটক আটকে পড়েছেন দারচুলা এবং গুঞ্জির মাঝে। স্থানীয় প্রশাসন সূত্রে খবর, লিপুলেখ-তাওয়াঘাট রাস্তার ১০০ মিটারের মতো অংশ ধসে ভেঙে যাওয়ায় যান চলাচল পুরোপুরি স্তব্ধ হয়ে গিয়েছে। যার জেরে বহু পর্যটক আটকে পড়েছেন।

লিপুলেখ-তাওয়াঘাট রাস্তাটি ভেসে যাওয়ায় দারচুলা এবং গুঞ্জির যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। গত কয়েক দিন ধরে ভারী বৃষ্টিপাতের জেরে বেশ কয়েকটি জায়গায় ধস নেমেছে। কোনও কোনও জায়গায় আবার বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে। বেশ কিছু নদী বিপদসীমার উপর দিয়ে বইছে। যমুনোত্রী এবং গঙ্গোত্রী যাওয়ার পথে এই ধস নামায় পর্যটকদের থাকার জন্য অস্থায়ী শিবির বানানো হয়েছে বলে স্থানীয় প্রশাসন সূত্রে খবর।

উদ্ধারকারী দল ইতিমধ্যেই ধস পরিষ্কারের কাজ শুরু করছেন। তবে পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে কয়েক দিন সময় লাগবে বলে প্রশাসন সূত্রে খবর। অন্য দিকে আবহাওয়া দফতর পূর্বাভাস দিয়েছে, উত্তরাখণ্ডের বহু জেলা যেমন— আলমোড়া, বাগেশ্বর, চামোলি, চম্পাবত, দেহরাদূন, গঢ়ওয়াল, হরিদ্বার, নৈনিতাল, পিথোরাগড়, রুদ্রপ্রয়াগ, টিহরী গঢ়ওয়াল, উধম সিংহ নগর এবং উত্তরকাশীতে ধুলোঝড় এবং বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

landslide Uttarakhand
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE