Advertisement
০২ মে ২০২৪
Aam Aadmi Party

প্রধানমন্ত্রিত্বের দৌড়ে নেই কেজরী, আপ মুখপাত্রের দাবি উড়িয়ে দিলেন দলেরই মন্ত্রী আতিশী

মুম্বইয়ে বিরোধী জোট ‘ইন্ডিয়া’র বৈঠকের আগে অরবিন্দ কেজরীওয়ালের আম আদমি পার্টির এই অবস্থান বদল ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করছেন রাজনীতির কারবারিদের একাংশ।

‘Arvind Kejriwal not in race for PM’, Delhi minister Atishi says, after AAP spokesperson Priyanka Kakkar’s remark

প্রিয়ঙ্কা কক্কর,অরবিন্দ কেজরীওয়াল এবং আতিশী। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৩ ২১:০৫
Share: Save:

বিরোধী জোটের প্রধানমন্ত্রী পদপ্রার্থী নিয়ে সুর বদলাল আম আদমি পার্টি (আপ)। দলের প্রধান মুখপাত্র প্রিয়ঙ্কা কক্কর বুধবার দুপুরে জানিয়েছিলেন, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালকে ‘প্রধানমন্ত্রিত্বের দাবিদার’ হিসাবে তুলে ধরে তাঁরা লোকসভা ভোটে লড়তে চান। কয়েক ঘণ্টা পরেই কেজরী ঘনিষ্ঠ আপ নেত্রী তথা দিল্লির মন্ত্রী আতিশীর ঘোষণা, ‘‘কেজরীওয়াল প্রধানমন্ত্রিত্বের দৌড়ে নেই।’’ মুম্বইয়ে বিরোধী জোট ‘ইন্ডিয়া’র বৈঠকের আগে আপের এই অবস্থান বদল ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করছেন রাজনীতির কারবারিদের একাংশ।

কক্কর সাংবাদিক বৈঠকে ‘বিরোধী জোটের সম্ভাব্য প্রধানমন্ত্রী পদপ্রার্থী’ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে বুধবার বলেন, ‘‘আপনারা যদি আমাকে প্রশ্ন করেন তা হলে আমি বলব, কেজরীওয়ালকে বিরোধী জোটের প্রধানমন্ত্রী পদপ্রার্থী চাই।’’ যে মন্তব্য সম্পর্কে অতিশীর প্রতিক্রিয়া, ‘‘প্রিয়ঙ্কা যা বলেছেন, সেটা একান্ত ভাবেই তাঁর ব্যক্তিগত অভিমত।’’ কেন্দ্রীয় স্তরে বিজেপি বিরোধী জোটের প্রক্রিয়া দানা বাঁধার আগেই আপ মুখপাত্রের ওই মন্তব্য ‘ইন্ডিয়া’র অন্দরে নতুন করে টানাপড়েন তৈরি করতে পারে বলে কক্করের সাংবাদিক বৈঠকের পরে রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ মত দিয়েছিলেন। কিন্তু অতিশী মন্তব্যে বিরোধী জোটে ‘ইতিবাচক বার্তা’ গেল বলে মনে করছেন তাঁরা।

প্রসঙ্গত, আপ প্রধান এবং দিল্লির মুখ্যমন্ত্রী হিসাবে গত কয়েক বছরে কেজরীওয়াল ধারাবাহিক ভাবে আমজনতার সমস্যাগুলি সামনে এনেছেন এবং সেগুলি সমাধানের চেষ্টা করেছেন বলে দাবি করেন কক্কর। বুধবার দুপুরে তিনি বলেন, ‘‘কেন্দ্রীয় সরকারের সর্বোচ্চ পদে নরেন্দ্র মোদীর একমাত্র বিশ্বাসযোগ্য প্রতিদ্বন্দ্বী হতে পারেন কেজরীওয়াল।’’ প্রশাসনিক এবং শিক্ষাগত যোগ্যতাতেও খড়্গপুর আইআইটি থেকে ইলেক্ট্রিকাল ইঞ্জিনিয়ারিংয়ের ডিগ্রিধারী, ইন্ডিয়ান রেভিনিউ সার্ভিস (আইআরএস)-এর প্রাক্তন অফিসার কেজরীওয়াল এগিয়ে বলে দাবি করেন আপ মুখপাত্র। অন্য দিকে আতিশী জানিয়েছেন, কেজরীকে প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসাবে তুলে ধরার বিষয়ে দলের কোনও মঞ্চেই আলোচনা হয়নি।

গত ২৩ জুন পটনায় বিহারের মুখ্যমন্ত্রী নীতীশের আহ্বানে ১৭টি বিরোধী দলের প্রথম বৈঠক হয়। ১৭-১৮ জুলাই বেঙ্গালুরুতে ২৬টি দলের শীর্ষনেতৃত্বের উপস্থিতিতে আনুষ্ঠানিক ভাবে আত্মপ্রকাশ করে ‘ইন্ডিয়া’। আগামী বৃহস্পতি ও শুক্রবার মুম্বইয়ে ‘ইন্ডিয়া’র সহযোগী দলের নেতারা বৈঠকে বসছেন। সেখানে জোটের আহ্বায়কের নাম ঘোষণা এবং পতাকা প্রকাশ করা হতে পারে বলে সূত্রের খবর। বিরোধী জোটের ‘প্রধানমন্ত্রী পদপ্রার্থী’ সম্পর্কে বেঙ্গালুরুতে ‘ইন্ডিয়া’র তরফে জানানো হয়েছিল, সময়ই তা ঠিক করে দেবে। কিন্তু মুম্বই বৈঠকের আগে আপ মুখপাত্র এবং দলের মন্ত্রীর পরস্পরবিরোধী মন্তব্য বিষয়টিকে অন্য মাত্রা দিল বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE