Advertisement
০৪ মে ২০২৪
Aam Aadmi Party

প্রধানমন্ত্রী পদে ‘পহলে আপ’! শিক্ষা, প্রশাসনিক দক্ষতায় এগিয়ে কেজরী, দাবি দলের মুখপাত্রের

আপ প্রধান এবং দিল্লির মুখ্যমন্ত্রী হিসাবে কেজরীওয়াল ধারাবাহিক ভাবে আমজনতার সমস্যাগুলি সামনে এনেছেন এবং সেগুলি সমাধানের চেষ্টা করেছেন বলেও দাবি করেন দলের মুখপাত্র প্রিয়ঙ্কা কক্কর

প্রিয়ঙ্কা কক্কর এবং অরবিন্দ কেজরীওয়াল।

প্রিয়ঙ্কা কক্কর এবং অরবিন্দ কেজরীওয়াল। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৩ ১৬:০০
Share: Save:

তিনি নিজে বলেছিলেন, ‘‘২০২৪-এর লোকসভা ভোটে বিজেপিকে হারানোই বিরোধী জোটের মূল উদ্দেশ্য।’’ কিন্তু মুম্বইয়ে ‘ইন্ডিয়া’র বৈঠকের আগেই দিল্লির মুখমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালকে প্রধানমন্ত্রী চেয়ে লোকসভার ভোট প্রচারে নামতে চাইল আম আদমি পার্টি (আপ)। দলের মুখপাত্র প্রিয়ঙ্কা কক্কর বুধবার সাংবাদিক বৈঠকে ‘বিরোধী জোটের সম্ভাব্য প্রধানমন্ত্রী পদপ্রার্থী’ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে বলেন, ‘‘আপনারা যদি আমাকে প্রশ্ন করেন তা হলে আমি বলব, কেজরীওয়ালকে বিরোধী জোটের প্রধানমন্ত্রী পদপ্রার্থী চাই।’’

আপ প্রধান এবং দিল্লির মুখ্যমন্ত্রী হিসাবে গত কয়েক বছরে কেজরীওয়াল ধারাবাহিক ভাবে আমজনতার সমস্যাগুলি সামনে এনেছেন এবং সেগুলি সমাধানের চেষ্টা করেছেন বলেও দাবি করেন কক্কর। তাঁর দাবি, ‘‘কেন্দ্রীয় সরকারের সর্বোচ্চ পদে নরেন্দ্র মোদীর একমাত্র বিশ্বাসযোগ্য প্রতিদ্বন্দ্বী হতে পারেন কেজরীওয়াল।’’ প্রশাসনিক এবং শিক্ষাগত যোগ্যতাতেও খড়্গপুর আইআইটি থেকে ইলেক্ট্রিকাল ইঞ্জিনিয়ারিংয়ের ডিগ্রিধারী, ইন্ডিয়ান রেভিনিউ সার্ভিস (আইআরএস)-এর প্রাক্তন অফিসার কেজরীওয়াল এগিয়ে বলে দাবি করেন আপ মুখপাত্র। কেন্দ্রীয় স্তরে বিজেপি বিরোধী জোটের প্রক্রিয়া দানা বাঁধার আগেই আপের এই পদক্ষেপ ‘ইন্ডিয়া’র অন্দরে নতুন করে টানাপড়েন তৈরি করতে পারে বলে রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের আশঙ্কা।

গত ২৩ জুন পটনায় বিহারের মুখ্যমন্ত্রী নীতীশের আহ্বানে ১৭টি বিরোধী দলের প্রথম বৈঠক হয়। ১৭-১৮ জুলাই বেঙ্গালুরুতে ২৬টি দলের শীর্ষনেতৃত্বের উপস্থিতিতে আনুষ্ঠানিক ভাবে আত্মপ্রকাশ করে ‘ইন্ডিয়া’। আগামী বৃহস্পতি ও শুক্রবার মুম্বইয়ে ‘ইন্ডিয়া’র সহযোগী দলের নেতারা বৈঠকে বসছেন। সেখানে জোটের আহ্বায়কের নাম ঘোষণা এবং পতাকা প্রকাশ করা হতে পারে বলে সূত্রের খবর। বিরোধী জোটের ‘প্রধানমন্ত্রী পদপ্রার্থী’ সম্পর্কে বেঙ্গালুরুতে ‘ইন্ডিয়া’র তরফে জানানো হয়েছিল, সময়ই তা ঠিক করে দেবে। কিন্তু মুম্বই বৈঠকের আগে আপ মুখপাত্রের মন্তব্য, বিষয়টিকে অন্য মাত্রা দিল বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE