Advertisement
১৩ এপ্রিল ২০২৪
Arvind Kejriwal

লোকসভা আর বিধানসভা, দুই ভোটে ‘ইন্ডিয়া’-হিসাব কী? আপের অবস্থান স্পষ্ট করে দিলেন কেজরীওয়াল

কিছু দিন আগেই আপ নেতা তথা পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান কংগ্রেসের সঙ্গে জোট সম্ভাবনার বিষয়টি খারিজ করে ইঙ্গিত দেন যে, আগামী লোকসভা ভোটে পঞ্জাবে একক শক্তিতে লড়তে চান তাঁরা।

Arvind Kejriwal said on AAP will fight Lok Sabha Election with oppsition alliance partners

অরবিন্দ কেজরীওয়াল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৪ ১৬:১৪
Share: Save:

বিরোধী জোট নিয়ে আপের অবস্থান স্পষ্ট করলেন দলের প্রধান তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। রবিবার হরিয়ানায় আপের একটি জনসভায় বক্তব্য রাখেন তিনি। সেখানেই তিনি জানিয়ে দেন যে, জোট বেঁধেই লোকসভা নির্বাচনে লড়বে তাঁর দল। তবে বিরোধী জোট ইন্ডিয়ার নাম করলেও কংগ্রেসের নাম নেননি কেজরীওয়াল। ওই সভা থেকেই কেজরীওয়াল জানিয়ে দেন, হরিয়ানার বিধানসভা নির্বাচনে জোট গড়ে নয়, একাই লড়বে তাঁর দল। লোকসভা নির্বাচন মিটলে চলতি বছরের শেষের দিকেই হরিয়ানায় বিধানসভা নির্বাচন হওয়ার কথা।

রবিবার কেজরীওয়াল বলেন, “লোকসভা ভোট আসছে। আপনারা জানেন যে, আমরা দেশের সাধারণ নির্বাচনের জন্য বিরোধী জোট ‘ইন্ডিয়া’ গঠন করেছি। তাই আমরা জোটের শরিক দলগুলির সঙ্গে বোঝাপড়া করেই নির্বাচনে লড়ব।” তার পরই তাঁর সংযোজন, “বিধানসভা নির্বাচনে আমরা একাই হরিয়ানার ৯০টি বিধানসভা আসনে লড়াই করব।” বর্তমানে বিজেপি শাসিত হরিয়ানায় আপই সরকার গড়বে বলে আশাপ্রকাশ করেন তিনি।

প্রসঙ্গত, এখনও পর্যন্ত হরিয়ানার প্রধান বিরোধী দল কংগ্রেসই। তবে এই বিরোধী পরিসরে এ বার ভাগ বসাতে চাইছে আপও। গত বিধানসভা ভোটে হরিয়ানায় ৪০টি আসন পেয়েছিল বিজেপি। কংগ্রেস পেয়েছিল ৩১টি আসন। দুষ্মন্ত চৌতালার জননায়ক জনতা পার্টি বা জেজেপি (১০টি আসন)-র সমর্থন নিয়ে সরকার গড়ে কংগ্রেস।

অন্য দিকে, কিছু দিন আগেই আপ নেতা তথা পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত সিংহ মান ইঙ্গিত দিয়েছিলেন যে, আগামী লোকসভা ভোটে পঞ্জাবের ১৩টি আসনেই একক শক্তিতে লড়তে চান তাঁরা। গত বুধবার তিনি বলেন, “পঞ্জাবে আমরা একার শক্তিতেই লড়ার এবং জেতার ক্ষমতা রাখি।’’ আপের একটি সূত্র মারফত জানা যায়, দলের পঞ্জাব নেতৃত্বের তরফে ইতিমধ্যেই কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে লড়ার বিষয়ে আপত্তির কথা জানানো হয়েছে কেজরীকে। এই আবহে লোকসভায় কেজরীর জোট বেঁধে লড়ার বার্তাকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। তবে কংগ্রেস বা বিরোধী জোটের নির্দিষ্ট কোনও দলের নাম নেননি কেজরী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE