Advertisement
১৮ মে ২০২৪
Elon Musk

‘ইন্ডিয়া’ স্বাগত জানাবে মাস্ককে, টেসলা কর্তার ভারত সফর স্থগিত নিয়ে কটাক্ষ কংগ্রেসের

আগামী ২১ এবং ২২ এপ্রিল দু’দিনের ভারত সফরে আসার কথা ছিল মাস্কের। এই সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করার কথা ছিল তাঁর।

ইলন মাস্ক (বাঁ দিকে) এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ইলন মাস্ক (বাঁ দিকে) এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৪ ২০:৪৭
Share: Save:

টেসলা কর্তার ভারত সফর স্থগিত হয়ে যাওয়া বিজেপিকে কটাক্ষ করল কংগ্রেস। তাদের বক্তব্য, ভোটের দেওয়াল লিখন পড়ে ফেলেছেন মাস্ক। আর তার জন্যই নাকি তিনি তাঁর সফর স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছেন। একই সঙ্গে কংগ্রেসের বক্তব্য, বিরোধী জোট ‘ইন্ডিয়া’র প্রধানমন্ত্রী খুব শীঘ্রই মাস্ককে এ দেশে স্বাগত জানাবেন।

আগামী ২১ এবং ২২ এপ্রিল দু’দিনের ভারত সফরে আসার কথা ছিল মাস্কের। এই সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করার কথা ছিল তাঁর। কিন্তু টেসলা কর্তার ভারত সফর পিছিয়ে গিয়েছে বলেই খবর। ঠিক কবে তিনি ভারতে আসবেন, তা এখনও জানা যায়নি। এই প্রসঙ্গে এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে মাস্ক জানান, টেসলার কিছু কাজের দায়বদ্ধতা রয়েছে, সেই কারণে ভারত সফর স্থগিত করতে হয়েছে। তবে চলতি বছরের শেষে ভারতে আসার চেষ্টা করবেন বলে জানান আমেরিকার এই ধনকুবের।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

মাস্কের সফর স্থগিত হওয়া প্রসঙ্গে কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ বলেন, “তিনিও (মাস্ক) দেওয়াল লিখন পড়ে ফেলেছেন। আর তাই নিজের সফর স্থগিত রাখলেন।” একই সঙ্গে প্রবীণ কংগ্রেস নেতার সংযোজন, “খুব শীঘ্রই ‘ইন্ডিয়া’র প্রধানমন্ত্রী তাঁকে (মাস্ক) ভারতে স্বাগত জানাবে।” লোকসভা নির্বাচনে বিজেপির পরাজয়ের দিকে ইঙ্গিত করেই কংগ্রেস এই খোঁচা দিয়েছে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, মার্চ মাসেই নতুন বৈদ্যুতিক গাড়ির নীতি ঘোষণা করেছে মোদী সরকার। সেই নীতিতে বলা হয়েছে, কোনও সংস্থা বিদেশ থেকে বৈদ্যুতিক গাড়ি আমদানি করলে শুল্কে আপাতত ছাড় পাবে। তবে তিন বছরের মধ্যে এ দেশে ন্যূনতম ৫০ কোটি ডলার (ভারতীয় মুদ্রায় ৪১৫০ কোটি টাকা) লগ্নিতে কারখানা গড়া-সহ একগুচ্ছ শর্ত মানতে হবে। এই ঘোষণার পর টেসলা-কর্তার ভারত সফরের কথা জানা যায়। অনেকেই দাবি করেন, মাস্ক এই সুবিধাই চেয়েছিলেন। এ বার কেন্দ্র-টেসলার জট খুলতে পারে। প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পরেই সেই জট কাটার সম্ভাবনা দেখা দিয়েছিল। তবে মাস্কের সফর স্থগিত হয়ে যাওয়ায়, এখন সেই সম্ভাবনার ভবিষ্যৎও অনিশ্চিত হয়ে গেল। কবে মাস্ক আবার ভারতে আসবেন, তা নিয়েও ধোঁয়াশা তৈরি হয়েছে।

তবে শনিবার কংগ্রেসের তরফে দাবি করা হয়েছে যে, দেশে ‘ইন্ডিয়া’ ক্ষমতায় এলে বৈদ্যুতিক গাড়ির উৎপাদন এবং ব্যবহারে আরও বেশি করে উৎসাহ দেওয়া হবে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE