Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Yogi Adiyanath

যোগীর রাজ্যেও ডাক্তারির হিন্দি পাঠ্যপুস্তক, মধ্যপ্রদেশের পর উত্তরেও মাতৃভাষায় এমবিবিএস

ডাক্তারির প্রথম বর্ষের তিনটি বিষয়— অ্যানাটমি, বায়োকেমিস্ট্রি এবং মেডিক্যাল ফিজিয়োলজির বইয়ের হিন্দি অনুবাদ প্রকাশ করেছে মধ্যপ্রদেশ সরকার। উত্তরপ্রদেশও সেই একই পথে হাঁটছে।

ডাক্তারি পড়ুয়াদের সুবিধা করে দিতেই উদ্যোগ যোগীর সরকারের।

ডাক্তারি পড়ুয়াদের সুবিধা করে দিতেই উদ্যোগ যোগীর সরকারের। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
লখনউ শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২২ ১২:০৪
Share: Save:

শিবরাজ সিংহ চৌহানের অনুসারী হলেন যোগী আদিত্যনাথ। মধ্যপ্রদেশের পর এ বার হিন্দিতে ডাক্তারি পড়ার সুযোগ দিতে চলেছে উত্তরপ্রদেশও। রবিবারই এমবিবিএসের পাঠ্যক্রমের তিনটি বিষয়ের হিন্দি পাঠ্যপুস্তক প্রকাশ করেছিল মধ্যপ্রদেশ সরকার। বুধবার উত্তরপ্রদেশের সরকার জানিয়েছে, তারাও এই বিষয়ে একটি প্যানেল তৈরি করেছে। হিন্দিতে এমবিবিএস পড়ার জন্য মধ্যপ্রদেশ যে পাঠ্যপুস্তক প্রকাশ করেছে, ওই প্যানেলের সদস্যরা সেগুলিই খতিয়ে দেখে ঠিক করবেন, অনুবাদগুলি উত্তরপ্রদেশের পড়ুয়াদের জন্যও ব্যবহার করা যাবে কি না।

ডাক্তারির প্রথম বর্ষের তিনটি বিষয়— অ্যানাটমি, বায়োকেমিস্ট্রি এবং মেডিক্যাল ফিজিয়োলজির বইয়ের হিন্দি অনুবাদ প্রকাশ করেছে মধ্যপ্রদেশ সরকার। রবিবার ভোপালে একটি অনুষ্ঠানে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ওই তিনটি পাঠ্যপুস্তকের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। উত্তরপ্রদেশের চিকিৎসা বিষয়ক শিক্ষার ডিরেক্টর জেনারেল শ্রুতি সিংহ জানিয়েছেন, আপাতত ওই তিনটি বইয়েরই অনুবাদ খতিয়ে দেখছে বিশেষ কমিটি। তারা সবুজ সঙ্কেত দিলে মেরঠের একটি সরকারি মেডিক্যাল কলেজ বইগুলি সরকারি ভাবে তাদের পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত করবে। তবে কবে থেকে পড়ুয়ারা বইগুলি হাতে পাবেন, তা এখনও ঠিক করে উঠতে পারেনি সরকার। যদিও শ্রুতি জানিয়েছেন, এক মাস আগেই নাকি এ ব্যাপারে ভাবনাচিন্তা শুরু করেছিল যোগী সরকার।

শ্রুতি জানিয়েছেন, তাঁদের বিশ্বাস ডাক্তারির হিন্দি বই হিন্দি মাধ্যমে পড়াশোনা করা ডাক্তারি পড়ুয়াদের সহজে পড়াশোনা করতে সাহায্য করবে। এ প্রসঙ্গে দেওয়া একটি সাক্ষাৎকারে উত্তরপ্রদেশের ডাক্তারি শিক্ষার অতিরিক্ত অধিকর্তা এনসি প্রজাপতিও বলেছেন, ‘‘আপাতত প্যানেলের সদস্যরা ডাক্তারি পাঠ্যক্রমের চিকিৎসা সংক্রান্ত ইংরেজি শব্দগুলির আক্ষরিক অনুবাদ না করে সেগুলি ইংরেজিতেই রাখার সিদ্ধান্ত নিয়েছে। কারণ তা না হলে গোটা বিষয়টি বুঝতে ডাক্তারির পড়ুয়াদের অসুবিধা হতে পারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yogi Adiyanath MBBS MBBS In Hindi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE