Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Ashok Gehlot

খয়রাতিতে জোর গহলৌতের

চলতি বছরের শেষে বিধানসভা নির্বাচনকে পাখির চোখ করে তিনি ঘোষণা করেছিলেন, ৭৬ লক্ষ পরিবারকে ৫০০ টাকায় রান্নার গ্যাসের সিলিন্ডার দেওয়া হবে।

Ashok gehlot

রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৩ ০৭:০৬
Share: Save:

প্রতি পাঁচ বছর অন্তর সরকার বদল হয় রাজস্থানে। সেই হিসেবে চলতি বছর রাজস্থানের ভোটে বিজেপির ক্ষমতায় ফেরার কথা। তার উপরে মুখ্যমন্ত্রী অশোক গহলৌতের সঙ্গে সচিন পাইলটের বিবাদ তুঙ্গে। এই পরিস্থিতিতে দেদার খয়রাতি করে ক্ষমতা ধরে রাখার চেষ্টা করছেন গহলৌত। খয়রাতির অস্ত্রে মানুষের মন জয় করে কংগ্রেসের গোষ্ঠীদ্বন্দ্বও ধামাচাপা দিয়ে ফেলতে চাইছেন প্রাক্তন জাদুকর।

গত মাসে বাজেটে রাজস্থানের মুখ্যমন্ত্রী গহলৌত বিপুল পরিমাণে খয়রাতি ঘোষণা করেছিলেন। চলতি বছরের শেষে বিধানসভা নির্বাচনকে পাখির চোখ করে তিনি ঘোষণা করেছিলেন, ৭৬ লক্ষ পরিবারকে ৫০০ টাকায় রান্নার গ্যাসের সিলিন্ডার দেওয়া হবে। একশো ইউনিট করে বিদ্যুৎ বিনামূল্যে দেওয়া হবে। মূল্যবৃদ্ধি থেকে সুরাহা দিতে ১৯ হাজার কোটি টাকার প্রকল্পও ঘোষণাকরেছিলেন গহলৌত।

এ বার রাজস্থানে কংগ্রেস সরকার স্বাস্থ্য পরিষেবার অধিকার আইন জারি করেছে। এই আইনে রাজ্যের ৮ কোটি নাগরিক নিখরচায় চিকিৎসা পরিষেবার আইনি অধিকার পাবেন। হাসপাতালে ভর্তি হলে নিখরচায় চিকিৎসা মিলবে। বেসরকারি হাসপাতাল ও ডাক্তাররা এর বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছিলেন। সরকার আপাতত সমঝোতা করেছে। আজ রাজস্থানের স্বাস্থ্যমন্ত্রী পরসাদীলাল মীনা দিল্লিতে দাবি করেছেন, মোদী সরকারের উচিত গোটা দেশে এই ব্যবস্থা চালু করা। কংগ্রেসেরই এক নেতার কটাক্ষ, “খয়রাতি করে রাজস্থানে গহলৌত ক্ষমতায় ফিরবেন কি না, তা নিশ্চিত নয়। তবে রাজ্যের রাজকোষের দশা যে বেহাল হচ্ছে, তা নিশ্চিত।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ashok Gehlot Rajasthan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE