Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

অসমে ৭০ আসনে প্রার্থী ঘোষণা বিজেপির, মাজুলিতে মুখ্যমন্ত্রী, টিকিট পেলেন না ১১ বিধায়ক 

সংবাদ সংস্থা
গুয়াহাটি ০৫ মার্চ ২০২১ ২২:২০
প্রার্থিতালিকা ঘোষণা বিজেপির।

প্রার্থিতালিকা ঘোষণা বিজেপির।
ছবি: টুইটার থেকে নেওয়া

পশ্চিমবঙ্গে তৃণমূল সবক’টি আসনের প্রার্থিতালিকা প্রকাশ করলেও বিজেপি এখনও ঘোষণা করেনি। অসমে অবশ্য বিরোধীদের থেকে এগিয়ে সেখানকার শাসক দল বিজেপি। উত্তর-পূর্বের এই রাজ্যের ১২৬ বিধানসভা আসনের মধ্যে ৭০টির তালিকা শুক্রবার ঘোষণা করে দিল দল। বিজেপি নেতৃত্ব ২৬টি আসন ছেড়েছে অসম গণ পরিষদ (অগপ)-র জন্য এবং ইউনাইটেড পিপল‌্স লিবারেল পার্টি (ইউপিপিএল)-র জন্য ছেড়েছে ৮টি আসন।

শুক্রবার প্রার্থিতালিকা ঘোষণা করে দলের সাধারণ সম্পাদক অর্জুন সিংহ জানান, ‘‘মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল মাজুলি কেন্দ্র থেকে ভোটে লড়বেন। মন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা প্রতিদ্বন্দ্বিতা করবেন জালুকবাড়ি কেন্দ্র থেকে।’’ তবে জন বিধায়ককে টিকিট পাননি ১১ জন বর্তমান বিধায়ক। এই ৭০ প্রার্থীর মধ্যে ১১ জন তফশিলি উপজাতি সম্প্রদায়ের এবং ৪ জন তফশিলি জাতির।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে ৮৬টি আসন জিতে অসমে ক্ষমতায় আসে বিজেপি। বিরোধী কংগ্রেসর ঝুলিতে গিয়েছিল ২৬টি আসন। গত বার বিজেপির সঙ্গী ছিল বড়োল্যান্ড পিপল‌্স ফ্রন্ট (বিপিএফ)। কিন্তু এ বার ভোটের আগে শামিল হয়েছে কংগ্রেসের নেতৃত্বে বিরোধী শিবিরে। কংগ্রেস এবং বিপিএফ ছাড়াও বিরোধীদের মহাজোটে রয়েছে এজিএম, এআইইউডিএফ, সিপিআই, সিপিএম, সিপিআইএমএল-এর মতো দল।

Advertisement

১২৬ আসনের অসম বিধানসভা নির্বাচন তিন দফায়— ২৭ মার্চ, ১ এপ্রিল এবং ৬ এপ্রিল। অসম ও পশ্চিমবঙ্গ ছাড়াও আরও দু’টি রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলের ভোটও হচ্ছে। এই চার রাজ্য ও কেন্দ্রশসিত অঞ্চল পুদুচেরির ভোটগণনা হবে একই দিনে— ২ মে।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement