Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Assam-Mizoram Border Clash: মিজোরামে ভ্রমণ নয়, সীমানায় সংঘর্ষের পর রাজ্যবাসীকে পরামর্শ অসম সরকারের

সংবাদ সংস্থা
গুয়াহাটি ৩০ জুলাই ২০২১ ০৩:১১
ছবি: পিটিআই।

ছবি: পিটিআই।

রাজ্যবাসীকে মিজোরামে ভ্রমণে না যাওয়ার পরামর্শ দিল অসম সরকার। সম্প্রতি দুই রাজ্যের সীমানায় যে হিংসার ঘটনা ঘটেছে, অসম থেকে কোনও পর্যটক মিজোরামে গেলে তাঁদের উপর হামলা হতে পারে এই আশঙ্কায় বৃহস্পতিবার এক অ্যাডভাইজরি জারি করে অসম সরকার।

সোমবার অসম-মিজোরাম সীমানায় দুই রাজ্যের পুলিশের মধ্যে সংঘর্ষ হয়। এই ঘটনায় অসমের ৬ পুলিশকর্মী নিহত হন। আহত হয়েছেন ৪৫ জন। এসম সরকার বৃহস্পতিবারের ওই অ্যাডভাইজরিতে জানিয়েছে, ‘সংঘর্ষের ঘটনার পরেও কিছু মিজোরামের কিছু পড়ুয়া, যুব সংগঠন এবং মিজো সমাজের কিছু মানুষ ক্রমাগত অসম সরকার এবং অসমের মানুষের বিরুদ্ধে প্রকোচনামূলক বিবৃতি দিচ্ছে। অসম পুলিশের সংগ্রহ করা ভিডিয়োতে দেখা যাচ্ছে যে মিজারামের বেশ কিছু মানুষ স্বয়ংক্রিয় অস্ত্রে সজ্জিত।’

সামগ্রিক পরিস্থিতির কথা বিবেচনা করেই অসম প্রশাসন রাজ্যের মানুষকে মিজোরামে যেতে নিষেধ করছে। অসমের যে সব মানুষ কর্মসূত্রে মিজোরামে রয়েছেন তাঁদেরও সতর্ক থাকতে বলা হয়েছে ওই অ্যাডভাইজরিতে।

Advertisement

অন্য দিকে, এই ঘটনায় দোষারোপ পাল্টা দোষারোপের পালা চলছেই। মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা সংবাদমাধ্যমে বলেন, “আমাদের কাছে প্রমাণ আছে অসম পুলিশই প্রথম গুলি চালিয়েছে। একটা সঙ্ঘাত নিয়ে দোষারোপের পালা চলবেই। কিন্তু কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের পরেও অসম যা করল তা অনভিপ্রেত।” তবে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা তাঁর ভাল বন্ধু বলেও জানিয়েছেন জোরামথাঙ্কা। তাঁর কথায়, “হিমন্ত আমার বন্ধু। আমি ব্যক্তিগত ভাবে ওঁর সঙ্গে এ ব্যাপারে কথা বলেছি। আমার মনে হয়, কিছু মানুষ অসম সরকারকে ভুল বোঝাচ্ছে।”

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement