Advertisement
১৯ জুন ২০২৪
Assembly Election 2022

UP Assembly Election 2022: গোরক্ষপুরে মুখ্যমন্ত্রী যোগীর বিরুদ্ধে প্রার্থী হচ্ছেন দলিত নেতা চন্দ্রশেখর আজাদ

চন্দ্রশেখর বুধবার জানান, উত্তরপ্রদেশের কিছু বিধানসভা আসনে সমঝোতার বিষয়ে কংগ্রেসের সঙ্গে তাঁদের আলোচনা চলছে।

যোগী আদিত্যনাথ এবং চন্দ্রশেখর আজাদ।

যোগী আদিত্যনাথ এবং চন্দ্রশেখর আজাদ। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
লখনউ শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২২ ১৩:৪১
Share: Save:

উত্তরপ্রদেশের বিধানসভা ভোটে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের বিরুদ্ধে গোরক্ষপুর (শহর) প্রার্থী হচ্ছেন দলিত নেতা চন্দ্রশেখর আজাদ রাবণ। সূত্রের খবর, আজাদ সমাজ পার্টির প্রধান চন্দ্রশেখরকে ওই আসনে সমর্থন জানাতে পারে কংগ্রেস। বৃহস্পতিবার চন্দ্রশেখরের দলের তরফে জানানো হয়েছে, যোগীর বিরুদ্ধে প্রার্থী হচ্ছেন তিনি

অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি (এসপি)-র সঙ্গে জোটের সম্ভাবনা তৈরি হলেও শেষ পর্যন্ত একক শক্তিতে উত্তরপ্রদেশ বিধানসভা ভোটে লড়ার সিদ্ধান্ত নিয়েছেন ৩৪ বছরের দলিত নেতা। তবে বুধবার তিনি জানান, কিছু আসনে সমঝোতার বিষয়ে কংগ্রেসের সঙ্গে তাঁদের আলোচনা চলছে।

চন্দ্রশেখরের গড়া সামাজিক সংগঠন ভীম আর্মি গত কয়েক বছরে বিভিন্ন রাজ্যে দলিত ও অনগ্রসরদের অধিকার রক্ষার লড়াইয়ে অংশ নিয়েছে। উত্তর ভারতে নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) বিরোধী আন্দোলনেও গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন চন্দ্রশেখর। শাহিনবাগ সমাবেশে যোগ দিয়ে জেলেও গিয়েছিলেন। ২০২০ সালের মার্চ মাসে রাজনৈতিক দল আজাদ সমাজ পার্টি গড়েন তিনি।

উত্তরপ্রদেশে বিধানসভা ভোটের লড়াইয়ে দলিত নেত্রী মায়াবতীর দল বিএসপি এখনও সে ভাবে সক্রিয় হয়নি। এই পরিস্থিতিতে চন্দ্রশেখরের দল কংগ্রেসের সঙ্গে জোট বাঁধলে দলিত ভোটের একাংশ সে দিকে যেতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ। সে ক্ষেত্রে কিছুটা চাপে পড়তে পারে অখিলেশের শিবির। প্রসঙ্গত, আগামী ১০ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে উত্তরপ্রদেশে ৭ দফার বিধানসভা ভোটপর্ব। চলবে ৭ মার্চ পর্যন্ত। গোরক্ষপুর (শহর) কেন্দ্রে ভোট ৩ মার্চ।বাকি চার রাজ্যের সঙ্গেই উত্তরপ্রদেশে ভোট গণনা হবে ১০ মার্চ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE