Advertisement
০১ মে ২০২৪
Assembly Elections 2023

পাঁচ রাজ্যে ভোট ঘোষণা হতে পারে আগামী সপ্তাহে, লোকসভার আগে শেষ লড়াই বিজেপি-কংগ্রেসের

নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে ডিসেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে পৃথক পৃথক দিনে ভোটগ্রহণ হলেও ডিসেম্বরে একসঙ্গেই পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের গণনা হবে বলে নির্বাচন কমিশন সূত্রের খবর।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৩ ১৬:৪২
Share: Save:

আগামী সোমবার থেকে বুধবারের মধ্যে পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের সূচি ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন। শুক্রবার কমিশনের একটি সূত্রে এ কথা জানিয়ে বলা হয়েছে, নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে ডিসেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, তেলঙ্গানা এবং মিজ়োরামে ভোটগ্রহণ হতে পারে।

পৃথক পৃথক দিনে ভোটগ্রহণ হলেও ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে একসঙ্গেই পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের গণনা হবে বলে ওই সূত্রের খবর। ভোটের প্রস্তুতি খতিয়ে দেখতে চলতি সপ্তাহেই মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার পাঁচ রাজ্যে সফর শুরু করেছেন। লোকসভা ভোটের আগে এটাই বিজেপি আর কংগ্রেসের শেষ বড় নির্বাচনী পরীক্ষা।

২০১৮ সালে ছত্তীসগঢ়ে দুই দফায় এবং বাকি চার রাজ্যে এক দফায় ভোটগ্রহণ হয়েছিল। ৯০ বিধানসভা আসনের ছত্তীসগঢ়ে প্রথম দফার মাওবাদী উপদ্রুত ১৮টি আসনে নির্বাচন হয়েছিল ১২ নভেম্বর। আর দ্বিতীয় দফার ৭২টি আসনে নির্বাচন হয়েছিল ২০ নভেম্বর। মধ্যপ্রদেশ এবং মিজ়োরামে একই দিনে ভোটের নির্ঘণ্ট ঘোষণা করেছিল কমিশন। ২৩০টি আসনের মধ্যপ্রদেশ বিধানসভার ভোট হয়েছিল ২৮ নভেম্বর। ওই দিন ৪০ আসনের মিজ়োরামেও ভোটগ্রহণ হয়েছিল। ২০১৮ সালে ২০০ বিধানসভা আসনের রাজস্থান এবং ১১৯ আসনের তেলঙ্গানার ভোটগ্রহণও হয়েছিল একই দিনে— ৭ ডিসেম্বর। পাঁচ রাজ্যেই ভোটগণনা হয়েছিল ১১ ডিসেম্বর।

বর্তমানে ছত্তীসগঢ় এবং রাজস্থানে কংগ্রেস ক্ষমতায় রয়েছে। ওই দুই রাজ্যেই বিজেপির সঙ্গে তাদের সরাসরি লড়াই। ২০১৮-র বিধানসভা ভোটে জিতে মধ্যপ্রদেশে কংগ্রেস ক্ষমতা দখল করলেও দেড় বছরের মাথাতেই জ্যোতিরাদিত্য শিন্ডের সাহায্যে দু’ডজন বিধায়ক ভাঙিয়ে মুখ্যমন্ত্রী কমল নাথের সরকারের পতন ঘটিয়েছিল বিজেপি। তেলঙ্গানায় ক্ষমতায় রয়েছে মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের ভারত রাষ্ট্র সমিতি (বিআরএস)। সেখানে এ বার ক্ষমতাসীন দলের সঙ্গে কংগ্রেস এবং বিজেপির ত্রিমুখী লড়াইয়ের সম্ভাবনা। অন্য দিকে, উত্তর-পূর্বাঞ্চলের রাজ্য মিজ়োরামে মূল লড়াই ক্ষমতাসীন মিজ়ো ন্যাশনাল ফ্রন্ট (এমএনএফ)-এর সঙ্গে কংগ্রেসের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE