Advertisement
০২ মে ২০২৪
Sexual Harassment

আইআইটি ছাত্রী ধর্ষণে দু’মাস পরে ধৃত তিন

পুলিশ জানিয়েছে, গত ১ নভেম্বর রাতে বিএইচইউ ক্যাম্পাসের মধ্যেই এক বন্ধুর সঙ্গে হাঁটতে বেরিয়েছিলেন আইআইটি-র ওই ছাত্রী। সে সময় মোটরবাইকে চড়ে আসা তিন অভিযুক্ত তাঁকে জোর করে বাইকে তুলে মুখ বেঁধে দেয়।

An image of arrest

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৪ ০৭:৫৭
Share: Save:

বেনারস হিন্দু ইউনিভার্সিটি (বিএইচইউ) চত্বরের মধ্যেই এক আইআইটি পড়ুয়াকে যৌন হেনস্থার মামলায় দু’মাস পরে অভিযুক্ত তিন জনকেই গ্রেফতার করল পুলিশ। কুণাল পাণ্ডে, আনন্দ ওরফে অভিষেক চৌহান এবং সক্ষম পটেল— এই তিন অভিযুক্তই বিজেপির আইটি সেলের বারণসী শাখার পদাধিকারী বলে অভিযোগ বিরোধী দলগুলির। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্বাচনী কেন্দ্র বারাণসীর বুকে এমন ঘটনায় সুর চড়িয়েছেন বিরোধীরা।

পুলিশ জানিয়েছে, গত ১ নভেম্বর রাতে বিএইচইউ ক্যাম্পাসের মধ্যেই এক বন্ধুর সঙ্গে হাঁটতে বেরিয়েছিলেন আইআইটি-র ওই ছাত্রী। সে সময় মোটরবাইকে চড়ে আসা তিন অভিযুক্ত তাঁকে জোর করে বাইকে তুলে মুখ বেঁধে দেয়। পরে ক্যাম্পাসের মধ্যেই একটি অংশে নিয়ে গিয়ে তাঁকে বিবস্ত্র করে যৌন হেনস্থা চালায় এবং সেই ছবি ও ভিডিয়ো তোলে। ১৫ মিনিট ধরে যৌন নির্যাতনের পরে ওই ছাত্রীকে ছেড়ে দেওয়ার আগে তাঁর মোবাইল নম্বরও নেয় তিন অভিযুক্ত।

পরের দিনই বারাণসীর লঙ্কা থানায় লিখিত অভিযোগ দায়ের করেন ওই পড়ুয়া। সে সময় অন্য একাধিক ধারার পাশাপাশি গণধর্ষণের অভিযোগও দায়ের করা হয়। দিন কয়েকের মধ্যেই তিন অভিযুক্তকে চিহ্নিত করা হয়। তবে পুলিশ তাঁদের গ্রেফতার তো দূর, আটকও করেনি। একটি সূত্রের অভিযোগ, ধৃত তিন জনই বিজেপির আইটি সেলের বারাণসী শাখার পদস্থ কর্তা বলে পুলিশ তাদের ধরার চেষ্টাই করেনি। দোষীরা গ্রেফতার না হওয়ায় পথে নামেন ছাত্রছাত্রীরা। তার মধ্যেই তিন রাজ্যে বিজেপির হয়ে ভোট প্রচারেও যায় যৌন হেনস্থায় অভিযুক্ত তিন জনই। পুলিশের ভূমিকায় ক্ষুব্ধ পড়ুয়ারা ফের পথে নামার হুঁশিয়ারিও দিয়েছিলেন। এর পরেই রবিবার তিন জন অভিযুক্তকে গ্রেফতার করেছে লঙ্কা থানার পুলিশ।

গণধর্ষণে অভিযুক্ত তিন জনের সঙ্গেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্মৃতি ইরানি-সহ বিজেপির বেশ কিছু শীর্ষ নেতৃত্বের বহু ছবি ছড়িয়ে পড়ে সমাজমাধ্যমে। সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদবের অভিযোগ, বিজেপির সদস্য বলেই খাস বারাণসীর বুকে গণধর্ষণের মতো অপরাধ করেও দু’মাস ধরে নিশ্চিন্তে ঘুরে বেড়িয়েছে দোষীরা। বিজেপির বারাণসী জেলা সভাপতি হংসরাজ বিশ্বকর্মা অভিযুক্তেরা দলে ঠিক কী দায়িত্বে রয়েছে, তা স্পষ্ট করেননি। তবে তিনি বলেছেন, ‘‘অবশ্যই এদের নাম পুলিশি তদন্তে উঠে এসেছে। ফলে তদন্ত শেষে তাদের বহিষ্কার করা হবে।’’

এ দিকে, এক নাবালিকাকে ধর্ষণের দায়ে অভিযুক্ত উত্তরাখণ্ডের বহিষ্কৃত বিজেপি নেতা কমল রাওয়তকে আজ গ্রেফতার করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IIT student arrest BHU
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE