Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Ayodhya Ram Temple

Ayodhya: ২১ কেজি রুপোর দোলনা! ঝুলা উৎসবের জন্য সাজছে অযোধ্যা

শ্রাবণ মাসে শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে হয় ঝুলা উৎসব। এই উৎসব ঘিরে প্রতি বছরই সেজে ওঠে অযোধ্যা।

রুপোর দোলনা।

রুপোর দোলনা। ছবি—টুইটার।

সংবাদ সংস্থা
অযোধ্যা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২১ ১৪:৩২
Share: Save:

২১ কেজি রুপো দিয়ে দোলনা তৈরি করা হল অযোধ্যায়। শ্রাবণ মাসে ঝুলা উৎসব পালনের জন্য তৈরি করা হয়েছে এই দোলনা। শ্রীরাম জন্মভূমি তীর্থ ক্ষেত্রের তরফে বৃহস্পতিবার এ কথা জানানো হয়েছে। উৎসবের দিন রামলালাকে বসানো হবে ওই দোলনায়। প্রথমবারের জন্য রুপোর দোলনায় দুলবেন রামলালা।

শ্রাবণ মাসে শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে হয় ঝুলা উৎসব। এই উৎসব ঘিরে প্রতি বছরই সেজে ওঠে অযোধ্যা। সেখানকার মন্দিরগুলোতে প্রচুর মানুষের ভিড় করেন। ঝুলা উৎসবে পরিক্রমা আয়োজনও হয় সরযূ নদীর তীরের এই মন্দির শহরে।

রামলালাকে যে অস্থায়ী মন্দিরে রাখা হয়েছে, সেখানেই হবে এ বছরের ঝুলা উৎসব। শ্রীরাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র রুপোর দোলনার ছবি দিয়ে একটি টুইট করেছে বৃহস্পতিবার। সেখানে লেখা হয়েছে, ‘অযোধ্যায় শ্রাবণ ঝুলা উৎসবের ঐতিহ্য রয়েছে। শ্রাবণের শুক্ল তিথি থেকে পূর্ণিমা পর্যন্ত ভগবান শ্রীরাম দোলনায় দর্শন দেবেন। ভগবানের সেবার জন্য ২১ কেজি রুপোর এই দোলনা তৈরি করা হয়েছে।’ ২১ কেজির রুপোর দোলনার উচ্চতা ৫ ফুট। ঝুলা উৎসবের সময় এই দোলনাতে বসানো হবে রামলালাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ayodhya Ram Temple Cradle Jhulan Yatra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE