×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ জুন ২০২১ ই-পেপার

করোনার ভারতীয় রূপের রহস্য জানতে আগ্রহী হু, নাম উঠল বিশেষ তালিকায়

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১১ মে ২০২১ ১২:১৫
সাংবাদিক বৈঠকে চিকিৎসক মারিয়া ভন কারখোভ।

সাংবাদিক বৈঠকে চিকিৎসক মারিয়া ভন কারখোভ।
ছবি: সংগৃহীত

করোনা ভাইরাসের ভারতীয় প্রজাতিটিকে ভাল ভাবে বুঝতে চায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। দেশের মাত্রাছাড়া সংক্রমণের হারের নেপথ্যে করোনার এই বিশেষ প্রকারভেদকেই দায়ী করেছেন বিশেষজ্ঞরা। হু-এর বিজ্ঞানীরাও এই ভাইরাসকে অতি সংক্রামক বলে দাবি করেছেন। মঙ্গলবার হু জানাল, করোনার এই ভারতীয় প্রকারভেদ সম্পর্কে আরও বিশদ তথ্য জানতে চায় তারা। এমনকি, ভারতীয় প্রজাতির এই করোনা ভাইরাসকে করোনার গুরুত্বপূর্ণ প্রকারভেদের তালিকাভুক্তও করা হয়েছে হু-এর তরফে।

করোনার এই প্রকারভেদটির নাম বি১৬১৭। ভাইরাসের এই বিশেষ প্রজাতিটির খোঁজ প্রথম পাওয়া গিয়েছিল ভারতেই। মঙ্গলবার হু জানিয়েছে আপাতত তাদের করোনা আগ্রহের মূলে রয়েছে এই ভারতীয় প্রজাতি। তাই ভাইরাসটি সম্পর্কে যত বেশি সম্ভব তথ্য হাতে পেতে চায় তারা। কোভিড-১৯ সংক্রান্ত হু-এর প্রযুক্তিগত প্রধান চিকিৎসক মারিয়া ভন কারখোভ বলেন, ‘‘এই প্রজাতিটির জিনগত চরিত্রের বদল থেকে শুরু করে বংশগতি সব কিছু জানা দরকার আমাদের। যাতে তার বিচার বিশ্লেষণ করে একটি কার্যকরী চিকিৎসা পদ্ধতি বের করা যায়।’’

মঙ্গলবারই হু তাদের ‘ভ্যারিয়েন্ট অফ ইন্টারেস্ট’-এর তালিকাভুক্তও করেছে বি১৬১৭ প্রজাতিটিকে। উল্লেখ্য, সোমবারই হু-এর প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন করোনার ভারতীয় প্রজাতি অতি সংক্রামক বলে মন্তব্য করেছিলেন। সৌম্যা বলেন, এর আগে ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকায় করোনা ভাইরাসের যে প্রজাতির সন্ধান পাওয়া গিয়েছিল, ভারতে পাওয়া প্রজাতিটির মধ্যে ওই দু’য়ের চরিত্রই বর্তমান।

Advertisement
Advertisement