Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Gender Inequality

বর সেজে অভিনব প্রতিবাদ! পাত্রীর দাবিতে ঘোড়ায় চেপে জেলাশাসকের কাছে গেলেন ৫০ জন যুবক

বৃহস্পতিবার মহারাষ্ট্রের শোলাপুরে দেখা যায় মাথায় পাগড়ি পরে, ঘোড়া নিয়ে মিছিল করতে করতে আসছেন এক দল যুবক। মিছিলের সামনে রয়েছে একটি বড় ব্যানার। সেখানে লেখা ‘বরকণে মোর্চা’।

বরের বেশে মিছিল করে যাচ্ছেন অবিবাহিত যুবকরা।

বরের বেশে মিছিল করে যাচ্ছেন অবিবাহিত যুবকরা। ছবি: টুইটার

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২২ ১২:৫০
Share: Save:

বউ চাই, বউ! এই দাবি তুলেই রীতিমতো বরের বেশে, ঘোড়ায় চড়ে জেলাশাসকের কাছে গেলেন মহারাষ্ট্রের ৫০ জন অবিবাহিত যুবক। বৃহস্পতিবার সে রাজ্যের শোলাপুরে দেখা যায় মাথায় পাগড়ি পরে, ঘোড়া নিয়ে মিছিল করতে করতে আসছেন এক দল যুবক। মিছিলের সামনে রয়েছে একটি বড় ব্যানার। সেখানে লেখা ‘বরকণে মোর্চা’। পরে অবশ্যে জানা গেল এ সব কিছুই প্রতীকী প্রতিবাদ জানানোর উদ্দেশে।

মহারাষ্ট্রে নারী-পুরুষ লিঙ্গ অনুপাতের ব্যবধান ক্রমশ বাড়ছে। বিক্ষোভকারীদের অভিযোগ, এমন লিঙ্গ অসাম্য চলতে থাকলে পরে অবিবাহিত পুরুষরা বিয়ে করার জন্য কোনও মেয়ে পাবেন না। সে বিষয়টি মাথায় রেখেই, প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করতে এই অভিনব পথ বেছে নিয়েছেন।

জাতীয় পরিবার স্বাস্থ্য সমীক্ষার রিপোর্ট বলছে, ২০১৯ সাল থেকে ২০২১ সালের মধ্যে মহারাষ্ট্রে প্রতি ১০০০ জন পুরুষে নারীর সংখ্যা ৯২০। বিক্ষোভকারীদের দাবি, শিশু জন্মের আগে তাঁর লিঙ্গ পরীক্ষার যাবতীয় ব্যবস্থা আইন করে নিষিদ্ধ করতে হবে। আইন ভঙ্গকারীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করতে হবে। যদিও এ বিষয়ে প্রশাসনের তরফে এখনও কোনও প্রতিক্রিয়া মেলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gender Inequality Protest Maharashtra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE