Advertisement
১৩ জুলাই ২০২৪
Bajrang Dal

কর্নাটকে বজরং দলকে নিষিদ্ধ করলে উপযুক্ত পদক্ষেপ! কংগ্রেসকে হুঁশিয়ারি ভিএইচপি নেতার

কংগ্রেস সভাপতি খড়্গে দলের ইস্তাহারে থাকা প্রতিশ্রুতি ব্যাখ্যা করে জানিয়েছিলেন, ‘‘কংগ্রেস জাতি এবং ধর্মের ভিত্তিতে সম্প্রদায়ের মধ্যে ঘৃণা ছড়ানো সংগঠনগুলিকে নিষিদ্ধ করতে দায়বদ্ধ।

Bajrang dal not afraid of ban, VHP leader reacts on Congress’ Karnataka win

কর্নাটকে কি নিষিদ্ধ হবে বজরং দল? প্রশ্ন বজরং দলের অন্দরেও। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ মে ২০২৩ ১৭:৫১
Share: Save:

কর্নাটকের নির্বাচনী ইস্তাহারে কংগ্রেসের তরফে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল যে, তারা ক্ষমতায় এলে পিএফআই এবং বজরং দলের মতো প্ররোচনা সৃষ্টিকারী সংগঠনগুলিকে নিষিদ্ধ ঘোষণা করবে। ১৩৬টি আসন পেয়ে কর্নাটকের কুর্সিতে বসতে চলা কংগ্রেস এ ব্যাপারে কোন অবস্থান নেবে, তা এখনও পর্যন্ত স্পষ্ট নয়। তবে এই প্রসঙ্গে বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি)-এর সাধারণ সম্পাদক মিলিন্দ পরান্দে কংগ্রেসের উদ্দেশে হুঁশিয়ারি দিয়ে রাখলেন। পরান্দে বলেন, “হিন্দুদের প্রতি বিদ্বেষ থেকে যদি বজরং দলকে নিষিদ্ধ ঘোষণা করে হয়, তবে উপযুক্ত পদক্ষেপ করা হবে।” বজরং দল নিষিদ্ধ হওয়ার ভয় পায় না বলেও দাবি করেন তিনি।

বিশ্ব হিন্দু পরিষদের যুব সংগঠন বজরং দলের হিন্দু চরমপন্থী সংগঠন হিসাবেই পরিচিত। অতীতেও তাদের বিরুদ্ধে একাধিক অভিযোগ উঠেছে। তবে পরান্দে অতীতের উদাহরণ টেনে বলেন, “রাম জন্মভূমি আন্দোলনের সময়ও বজরং দলকে নিষিদ্ধ করা হয়েছিল। কিন্তু আদালত জানিয়ে দেয় এই সিদ্ধান্ত ভুল।

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে দলের ইস্তাহারে থাকা প্রতিশ্রুতি ব্যাখ্যা করে বলেছিলেন, ‘‘কংগ্রেস জাতি এবং ধর্মের ভিত্তিতে সম্প্রদায়ের মধ্যে ঘৃণা ছড়ানো ব্যক্তি এবং সংগঠনগুলির বিরুদ্ধে দৃঢ় এবং নির্ণায়ক পদক্ষেপ করতে প্রতিশ্রুতিবদ্ধ।’’ কংগ্রেসের ইস্তাহারের বিরুদ্ধে আগেই সুর চড়িয়েছিল বিজেপি। কর্নাটক ভোটের প্রচারে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কংগ্রেসের ইস্তাহারের সমালোচনা করে বলেছিলেন, ‘‘কংগ্রেস আগে রামনামের উপর বিধিনিষেধ জারি করতে সক্রিয় ছিল, এখন তারা ‘জয় বজরংবলী’ স্লোগানদাতাদের উপর নিষেধাজ্ঞা আরোপ করতে চাইছে। এটি সত্যিই দুর্ভাগ্যজনক।’’ কংগ্রেসের দফতরের সামনে বিক্ষোভ দেখান বজরং দলের সদস্যেরাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE