Advertisement
০৩ মে ২০২৪
Ram Mandir Inauguration

‘রামমন্দির উদ্বোধনের দিন ছুটি চাই’, দেশের প্রধান বিচারপতিকে চিঠি বার কাউন্সিলের

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়কে চিঠি লিখে ২২ জানুয়ারি ছুটির আবেদন জানিয়েছেন বার কাউন্সিলের সদস্যেরা। রামমন্দির উদ্বোধন উপলক্ষে দেশের সমস্ত আদালতের কাজ বন্ধ রাখতে চান তাঁরা।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৪ ২৩:০৯
Share: Save:

আগামী ২২ জানুয়ারি অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধন হবে। তার আগে গোটা দেশে সাজ সাজ রব। ওই দিন ছুটি চেয়ে দেশের প্রধান বিচারপতিকে চিঠি দিল আইনজীবীদের বার কাউন্সিল। তাদের আবেদন, ২২ তারিখ সুপ্রিম কোর্ট-সহ দেশের সমস্ত হাই কোর্ট এবং নিম্ন আদালতে যেন কাজ বন্ধ রাখা হয়। রামমন্দির উদ্বোধনের দিনটিকে ছুটির দিন হিসাবে পালন করতে চান তারা।

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়কে লেখা চিঠিতে আইনজীবীরা জানিয়েছেন, রামমন্দির উদ্বোধন অনুষ্ঠান দেশের লক্ষ লক্ষ মানুষের কাছে ধর্মীয়, ঐতিহাসিক এবং সাংস্কৃতিক তাৎপর্য বহন করে। দেশবাসীর মনে এই মন্দির আলাদা ভাবাবেগ তৈরি করেছে। প্রায় পাঁচ বছর আগে রামমন্দির নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের উল্লেখও করা হয়েছে চিঠিতে। আইনজীবীরা লিখেছেন, ‘‘২০১৯ সালের ৯ নভেম্বর রামমন্দির নিয়ে সুপ্রিম কোর্ট যে ঐতিহাসিক রায় ঘোষণা করেছিল, তা হিন্দুদের ধর্মীয় বিশ্বাস ফিরিয়ে এনেছে। রামমন্দির উদ্বোধনের অনুষ্ঠান ধর্মীয়, সাংস্কৃতিক, জাতীয় এবং আন্তর্জাতিক দিক থেকে গুরুত্বপূর্ণ। তাই আমরা আন্তরিক ভাবে ওই বিশেষ দিনটিতে দেশের সমস্ত আদালতে ছুটির আবেদন জানাচ্ছি। ছুটি পেলে আইনজীবী এবং বিচার ব্যবস্থার সঙ্গে যুক্ত ব্যক্তিরা বিশেষ অনুষ্ঠানে অংশ নিতে পারবেন।’’

তবে চিঠিতে বার কাউন্সিল এ-ও জানিয়েছে, দেশের বিচারব্যবস্থা সচল রাখার প্রয়োজনীয়তা তারা জানে। তাই তাদের প্রস্তাব, জরুরি মামলার শুনানির জন্য ওই দিন বিশেষ বন্দোবস্ত করা যেতে পারে। জরুরি মামলার শুনানি হতে পারে রামমন্দির উদ্বোধনের পরের দিনও।

রামমন্দির উদ্বোধনের আর পাঁচ দিন বাকি। অযোধ্যায় তাই শেষ মুহূর্তের তৎপরতা তুঙ্গে। ২২ তারিখ অযোধ্যায় সাত হাজারের বেশি মানুষ রামমন্দিরের উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। প্রধান অতিথি হিসাবে রামলালার প্রাণপ্রতিষ্ঠা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ ছাড়াও বিভিন্ন দেশ থেকে প্রায় ১০০ জন প্রতিনিধি অনুষ্ঠানে থাকবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE