Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Bengaluru Police

রাতে রাস্তায়? হাজার টাকা নিল বেঙ্গালুরু পুলিশ! এটিই কি ‘সন্ত্রাসবাদ’? প্রশ্ন দম্পতির

কার্তিকের দাবি, রাতে রাস্তায় ঘোরাফেরা করার জন্য ৩ হাজার টাকা জরিমানা চেয়েছিলেন ২ পুলিশকর্মী। তা নিয়ে দরদাম করে শেষমেশ তাঁদের সঙ্গে হাজার টাকায় রফা হয়।

কার্তিক পত্রীর টুইটগুলির পর নড়েচড়ে বসেছে বেঙ্গালুরু প্রশাসন।

কার্তিক পত্রীর টুইটগুলির পর নড়েচড়ে বসেছে বেঙ্গালুরু প্রশাসন। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২২ ২২:১৭
Share: Save:

রাতের বেলা নিজের বাড়িতে ঢোকার মুখে পুলিশি সন্ত্রাসের মুখে পড়েছেন বলে দাবি করলেন বেঙ্গালুরুর এক দম্পতি। অভিযোগ, এক রাতে রাস্তায় ঘোরাঘুরির করার ‘অপরাধে’ তাঁদের কাছ থেকে ১ হাজার টাকা তোলা নিয়েছেন দু’জন পুলিশকর্মী। এই ঘটনা নিয়ে সম্প্রতি ধারাবাহিক টুইটের পর ওই অভিযুক্তদের সাসপেন্ড করেছেন বেঙ্গালুরু পুলিশ কর্তৃপক্ষ। তবে দম্পতির প্রশ্ন, একেই কি বলে পুলিশের সন্ত্রাসবাদ?

বেঙ্গালুরুর বাসিন্দা কার্তিক পত্রী টুইটারে জানিয়েছেন, গত সপ্তাহে রাতের বেলা এক বন্ধুর বাড়িতে গিয়েছিলেন তিনি এবং তাঁর স্ত্রী। সেখান থেকে রাত সাড়ে ১২টা নাগাদ বাড়ি ফেরার সময় তাঁদের পথ আটকায় পুলিশ ভ্যান। তা থেকে উর্দিধারী দু’জন পুলিশকর্মী নেমে তাঁদের পরিচয়পত্র দেখতে চান। কার্তিক লিখেছেন, ‘‘আমরা অবাক হয়ে গিয়েছিলাম। দু’জন প্রাপ্তবয়স্ক রাস্তায় ঘোরাফেরা করতে পারবেন না। আমাদের কেন পরিচয়পত্র দেখাতে হবে?’’ কার্তিকের দাবি, পরিচয়পত্র দেখানোর পরেও তাঁদের মোবাইল কেড়ে নিয়ে জিজ্ঞাসাবাদ করেন ওই পুলিশকর্মীরা। তাঁদের মধ্যে কী সম্পর্ক রয়েছে, কোথায় কাজ করেন, এমনকি তাঁদের মা-বাবার সম্পর্কেও জানতে চান তাঁরা। কার্তিক লিখেছেন, ‘‘খানিকটা সিঁটিয়ে গেলেও বিনীত ভাবে সব প্রশ্নের জবাব দিয়েছিলাম। সে সময় এক পুলিশকর্মী আমাদের নাম ও আধার নম্বর লিখে রাখতে শুরু করেন। কারণ জানতে চাইলে জবাব এসেছিল, রাত ১১টার পর রাস্তায় ঘোরাফেরা করার অনুমতি নেই। এমন নিয়ম কেন, জানতে চাইলে আমাদের ‘অশিক্ষিত’ বলেছিলেন তাঁরা।’’ কার্তিকের দাবি, রাতে ঘোরাফেরা করার জন্য ৩ হাজার টাকা জরিমানা চেয়েছিলেন ওই পুলিশকর্মীরা। তা নিয়ে দরদাম করে শেষমেশ হাজার টাকায় রফা হয়।

কার্তিকের প্রশ্ন, ‘‘বেঙ্গালুরু পুলিশের কাছে আমার বিনীত প্রশ্ন, এটা কি সন্ত্রাস নয়? এটা কি আইনি ভাবে অত্যাচার করা নয়? এ ভাবেই কি সৎ, আইন মেনে চলা নাগরিকদের সঙ্গে আচরণ করা উচিত?’’

কার্তিকের টুইটগুলির পর অবশ্য নড়েচড়ে বসেছে বেঙ্গালুরু প্রশাসন। বেঙ্গালুরুর ডিসিপি (নর্থ-ওয়েস্ট) কার্তিককে টুইট করে জানিয়েছেন, অভিযুক্তদের বিরুদ্ধে পদক্ষেপ করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bengaluru Police bengaluru Social Media
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE