Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ অক্টোবর ২০২১ ই-পেপার

গ্যানেট পাখির মতো জলের তলায় ছোঁ মারতে ওস্তাদ ভারতীয় ছাত্রদের তৈরি ড্রোন

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু ২৫ ফেব্রুয়ারি ২০১৯ ১৪:২১
আকাশের ওড়ার পাশাপাশি জলের তলাতেও চলবে ড্রোন। প্রতীকী ছবি শাটারস্টকের সৌজন্যে।

আকাশের ওড়ার পাশাপাশি জলের তলাতেও চলবে ড্রোন। প্রতীকী ছবি শাটারস্টকের সৌজন্যে।

সামুদ্রিক পাখি গ্যানেট। সমুদ্রের উপর দিয়ে উড়ে যেতে যেতে ঝুপ করে জলের তলা থেকে মাছ ধরতে এদের জুড়ি মেলা ভার। এই গ্যানেট পাখির বৈশিষ্ট্যর কথা মাথায় রেখেই বেঙ্গালুরুর এক ইঞ্জিনিয়ারিং কলেজের ছাত্ররা তৈরি করল বিশেষ ধরনের ড্রোন। তাঁদের তৈরি সেই ড্রোন আকাশে ওড়ার পাশাপাশি জলের তলাতেও স্বচ্ছন্দে ঘুরে বেড়াতে পারে।

বেঙ্গালুরুর স্যার এম বিশ্বেসরাইয়া ইনস্টিটিউট অফ টেকনোলজির এক দল ছাত্র যৌথভাবে এই ড্রোনটি তৈরি করেছেন। ভারতীয় বিমান বাহিনীর এরো ইন্ডিয়া ২০১৯ প্রদর্শনীতে এই ড্রোনটি সেরা কলেজ প্রোজেক্ট হিসাবে স্বীকৃতি পেয়েছে। এই স্বীকৃতির পুরস্কার হিসাবে ওই ছাত্ররা পেয়েছেন দু’লক্ষ টাকা।

আকাশে ও জলের তলায় চলতে পারা এই ড্রোনের নাম রেখেছেন গ্যানেটের নামেই। ২ কিলোগ্রাম ৬০০ গ্রাম ওজনের এই ড্রোন জলের ২০ মিটার নীচে গিয়েও চলতে পারে। আকাশে মিনিট ২০ উড়লেও জলের তলায় চার থেকে পাঁচ ঘণ্টা চলে বেড়াতে পারে এই ড্রোন। এই প্রোজেক্টের অন্যতম সদস্য ও এমভিআইটি কলেজের তৃতীয় বর্ষের ছাত্র শিববরুণ সিংহ রাজপুত বলেছেন, ‘‘আকাশে ওড়ার জন্য নেভিগেশনাল উইংসের পাশাপাশি জলের তলায় চলার জন্য আলাদা প্রপেলারও লাগানো হয়েছে।’’

Advertisement

আরও পড়ুন: বিজ্ঞানের মজাদার কুইজ

তবে এই ধরনের ড্রোন শুধু প্রোজেক্টের মধ্যেই সীমাবদ্ধ রাখতে চান না তাঁরা। বাণিজ্যিকভাবে এই ড্রোন যাতে ব্যবহার করা যায় সে জন্য আইআইটি বম্বের সঙ্গে গাঁটছড়া বাঁধছেন তাঁরা। তাঁদের আশা, জলের তলায় চলানো যায় এমন ক্যামেরা লাগানো এই ড্রোন বাজারে এলে ফিশারি শিল্প ও নদী সমুদ্রে নজরদারির কাজে অনেক সুবিধা হবে।

আরও পড়ুন: চার দশক পর দেখা মিলল ‘ফ্লাইং বুলডগ’-এর

আরও পড়ুন

Advertisement