×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জুন ২০২১ ই-পেপার

জুলাইয়ে কোভ্যাক্সিনের তৃতীয় পর্যায়ের ট্রায়ালের ফল পাওয়া যাবে: ভারত বায়োটেক

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১০ জুন ২০২১ ১৯:৪১
ঘোষণা করল ভারত বায়োটেক

ঘোষণা করল ভারত বায়োটেক
ফাইল চিত্র।

জুলাই মাসেই কোভ্যাক্সিন টিকার তৃতীয় পর্যায়ের ট্রায়ালের ফল সামনে চলে আসবে বলে জানাল টিকা প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেক। তার পরেই এই টিকার সম্পূর্ণ স্বত্ব নিতে চাইছে হায়দরাবাদের এই সংস্থা।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, ভারত বায়োটেক দাবি করেছে, সব মিলিয়ে ৭৮ শতাংশ ও হাসপাতালে ভর্তি রোগীদের ক্ষেত্রে ১০০ শতাংশ কার্যকারিতা রয়েছে এই টিকার। ভারত বায়োটেক আরও জানিয়েছে, প্রথমে তৃতীয় পর্যায়ের ট্রায়ালের ফল ‘সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন’-এর কাছে জমা দেওয়া হবে। তার পরে বাকি প্রক্রিয়া সম্পন্ন হতে জুলাই মাস হয়ে যাবে। তার পরেই এই ফল সামনে আসবে।

Advertisement

তৃতীয় পর্যায়ের ট্রায়ালের ফল পাওয়ার আগেই ভারতে করোনা আক্রান্ত রোগীদের টিকা হিসাবে ব্যবহার শুরু হয় কোভ্যাক্সিন। প্রথমের দিকে অনেকেই এই টিকা নিতে আপত্তি জানিয়েছিলেন। কিন্তু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন-সহ একাধিক কেন্দ্রীয় মন্ত্রী কোভ্যাক্সিন নেন। যদিও এখনও এই টিকাকে স্বীকৃতি দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। তার মধ্যেই এই টিকার চতুর্থ পর্যায়ের ট্রায়ালও শুরু করে দেওয়া হয়েছে বলে জানিয়েছে ভারত বায়োটেক।

Advertisement