Advertisement
০৬ মে ২০২৪
Bharat Jodo Nyay Yatra

৫০তম দিনে স্থগিত ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’, ইন্ডিয়ার বৈঠকে যোগ দিতে রবিবার যাচ্ছেন রাহুল

শনিবার দুপুরে মধ্যপ্রদেশের মোরেনা জেলায় ‘ভারত জোড়ো’র মিছিল ঢোকে। শিবপুরী, গুনা, রাজগড়, সাজাপুর, রত্লম ইত্যাদি জেলা ঘুরে ঘুরে জনসংযোগ করছেন রাহুল গান্ধী।

Rahul Gandhi

রাহুল গান্ধী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৪ ১৩:০০
Share: Save:

৫০তম দিনে স্থগিত হল ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’। রবিবার মধ্যপ্রদেশের গোয়ালিয়রে অগ্নিবীর এবং অবসরপ্রাপ্ত সেনা আধিকারিকদের সঙ্গে জনসংযোগ এবং আলোচনার পর ওই দিনের মতো ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ বন্ধ থাকছে বলে জানিয়েছেন কংগ্রেস নেতৃত্ব। কংগ্রেসের মিডিয়া সেলের প্রধান কেকে মিশ্র জানান, ‘ইন্ডিয়া’র বৈঠকের জন্য রবিবারই বিহারের পটনা যাচ্ছেন রাহুল। তবে সোমবার থেকে আবার মধ্যপ্রদেশ থেকেই ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ শুরু করবেন।

শনিবার দুপুরে মধ্যপ্রদেশের মোরেনা জেলায় ‘ভারত জোড়ো’র মিছিল ঢোকে। শিবপুরী, গুনা, রাজগড়, সাজাপুর, রত্লম ইত্যাদি জেলা ঘুরে ঘুরে জনসংযোগ করছেন রাহুল। গোয়ালিয়রে ‘রোড শো’ করেছেন তিনি। মধ্যপ্রদেশের পরে ন্যায় যাত্রা প্রবেশ করবে গুজরাতে।

অন্য দিকে, আসন্ন লোকসভা ভোটে রাহুল কোন কেন্দ্র থেকে প্রার্থী হবেন, এ নিয়ে কৌতূহল তৈরি হয়েছে। ২০১৯ সালের লোকসভা ভোটে উত্তরপ্রদেশের অমেঠী এবং কেরলের ওয়েনাড় থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন রাহুল। তার মধ্যে অমেঠীতে তিনি হেরে যান। ওই কেন্দ্রের বিজয়ী প্রার্থী বিজেপির স্মৃতি ইরানি চ্যালেঞ্জ জানিয়েছেন, আবার অমেঠী থেকেই লড়ুন রাহুল। যদিও কংগ্রেস সূত্রে জানা যাচ্ছে, ওয়েনাড় আসন থেকে আবার প্রার্থী হবেন তিনি। তবে ‘ইন্ডিয়া’ মঞ্চের শরিক দলগুলি চাইছে রাহুল কিংবা গান্ধী পরিবারের কেউই প্রার্থী হোন অমেঠী এবং রায়বরেলী থেকে। তাঁদের মতে, রাহুল বা গান্ধী পরিবারের কেউ অমেঠী-রায়বরেলী থেকে প্রার্থী না হলে উত্তরপ্রদেশের লড়াইয়ে কংগ্রেস তথা বিরোধীরা হাল ছেড়ে দিয়েছে বলে বিজেপি প্রচারের সুযোগ পেয়ে যাবে।

উল্লেখ্য, সনিয়া গান্ধী রাজ্যসভায় চলে যাওয়ায় তাঁর রায়বরেলী কেন্দ্রে এ বার কংগ্রেস কাকে প্রার্থী করবে, তা নিয়ে আলোচনা চলছে দলের অন্দরে। অন্য দিকে, প্রথম পর্যায়ে বিজেপি যে প্রার্থিতালিকা ঘোষণা করেছে, তাতে অমেঠীর প্রার্থী হিসেবে আবারও কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতির নাম ঘোষণা করা হয়েছে। কিন্তু, তাৎপর্যপূর্ণ ভাবে রায়বরেলীর প্রার্থী তারা ঘোষণা করেনি। মনে করা হচ্ছে, সনিয়ার বদলে সেখানে কংগ্রেসে কাকে প্রার্থী করে, সেটা দেখেই প্রার্থী দিতে চাইছে বিজেপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bharat Jodo Nyay Yatra Rahul Gandhi Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE