Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

নির্বাচন পর্ব ঘিরে বিহারে করোনা সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণে, বলছে সমীক্ষা

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৩ নভেম্বর ২০২০ ২০:৪৪
ভোটের দিন। ফাইল চিত্র।

ভোটের দিন। ফাইল চিত্র।

করোনা পরিস্থিতির মধ্যে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন ঘিরে যে হারে সংক্রমণ বেড়েছিল, ভারতে বিহার নির্বাচনের ক্ষেত্রে অনেক সতর্ক ভাবেই পা ফেলেছে নির্বাচন কমিশন। ফলে সংক্রমণ বৃদ্ধির যে আশঙ্কা করা হয়েছিল, তেমনটা হয়নি বলেই দাবি করা হয়েছে এক সমীক্ষায়।

কোভিড পরিস্থিতির মধ্যে এ বছর ভারতে প্রথম নির্বাচন হল বিহারে। এই নির্বাচনকে ঘিরে যেমন ছিল টানটান রাজনৈতিক উত্তাপ, তেমনই এই অতিমারির মধ্যে ভোট করানো ছিল নির্বাচন কমিশন, কেন্দ্র এবং বিহার প্রশাসনের কাছে একটা বড় চ্যালেঞ্জ। প্রথম দফায় দূরত্ববিধি না মানার অভিযোগ উঠলেও পরবর্তী দুই দফায় আরও কঠোর পদক্ষেপ করে কমিশন। ভোট শেষে নির্বাচন কমিশন দাবি করেছে, সব কিছুই ভাল ভাবে উতরে গিয়েছে। সবশেষে দেখা গিয়েছে, সংক্রমণ বৃদ্ধির যে আশঙ্কা করা হয়েছিল, তেমন কিছু হয়নি। সম্প্রতি এক সমীক্ষায় অন্তত তেমনই দাবি করা হয়েছে।

একের পর নির্বাচনী জনসভা, প্রচার— এ সব কিছুর কাছেই যেন কোভিড ‘হার’ মেনেছে। ইন্ডিয়া টুডে-র ডেটা ইন্টেলিজেন্স ইউনিট এই সমীক্ষাটি করে। তাতে দাবি করা হয়েছে, নির্বাচনের তারিখ ঘোষণা দিন থেকে ভোট গণনার দিন পর্যন্ত কোভিডকে আশ্চর্যজনক নিয়ন্ত্রণ করেছে বিহার।

আরও পড়ুন: ৩৩ থেকে কমতে কমতে ১! বিহারে একমাত্র নির্দল বিধায়ক হলেন সুমিত

সমীক্ষায় বলা হয়েছে, গত ২৫ সেপ্টেম্বর নির্বাচনের দিন ঘোষণা করে নির্বাচন কমিশন। ওই দিন পর্যন্ত বিহারে মোট কোভিড আক্রান্তের সংখ্যা ছিল ১ লক্ষ ৭৪ হাজার এবং কোভিড থেকে সুস্থ হওয়ার মোট সংখ্যা ছিল ১ লক্ষ ৬০ হাজার। গত ২৮ অক্টোবর প্রথম দফার নির্বাচন হয়ে বিহারে। ওই দিন পর্যন্ত বিহারে মোট আক্রান্তের সংখ্যাটা ছিল ২ লক্ষ ১৩ হাজার। পাশাপাশি সুস্থ হওয়ার মোট সংখ্যা ছিল ২ লক্ষ ৩ হাজার।

দ্বিতীয় দফার নির্বাচন হয় ৩ নভেম্বর। সে দিন রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ছিল ২ লক্ষ ১৭ হাজার। সুস্থ হয়ে ওঠার মোট সংখ্যা ছিল ২ লক্ষ ৯ হাজার। অন্য দিকে, ৭ নভেম্বর তৃতীয় দফায় রাজ্যে মোট কোভিড আক্রান্তের সংখ্যাটা দাঁড়িয়েছিল ২ লক্ষ ২০ হাজার। সুস্থ হওয়ার মোট সংখ্যা ছিল ২ লক্ষ ১২ হাজার।

সবশেষে ভোট গণনার দিন অর্থাত্ ১০ নভেম্বর বিহারের মোট করোনা আক্রান্তের সংখ্যা ছিল ২ লক্ষ ২২ হাজার, সুস্থের মোট সংখ্যা ছিল ২ লক্ষ ১৫ হাজার। ফলে সংক্রমণ বৃদ্ধির যে আশঙ্কা করা হয়েছিল, তাতে ব্যাপক ভাবে রাশ টানতে সক্ষম হয়েছে বিহার।

কোভিড পরিস্থিতির মধ্যে যে ভাবে ভোট হয়েছে এবং সব প্রোটোকল মেনে, তার জন্য বিজয়োত্সবে দিল্লিতে বিজেপির সদর দফতরে প্রশংসা করেছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Advertisement

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement