Advertisement
১১ মে ২০২৪
Nitish Kumar

‘তেজস্বীর নেতৃত্বেই এ বার লড়াই বিহারে! একমাত্র লক্ষ্য বিজেপিকে হারানো’, বললেন নীতীশ

২০২০ সালে বিহারের বিধানসভা ভোটের তৃতীয় দফার আগে পূর্ণিয়ায় জনসভায় নীতীশ ঘোষণা করেছিলেন, সেটাই তাঁর শেষ ভোট। আর কখনও তিনি মুখ্যমন্ত্রী পদের দৌড়ে নামবেন না।

বিহারে মহাগঠন্ধনের নেতার পদ তেজস্বীকে দেওয়ার বার্তা নীতীশের।

বিহারে মহাগঠন্ধনের নেতার পদ তেজস্বীকে দেওয়ার বার্তা নীতীশের। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
পটনা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২২ ১৮:৩৪
Share: Save:

বিহারে ২০২৫ সালের বিধানসভা ভোটে মহাগঠবন্ধনের নেতৃত্ব দেবেন আরজেডি নেতা তথা উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব। মঙ্গলবার এ কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। শাসকজোটের বিধায়কদের সভায় জেডি(ইউ) সভাপতি নীতীশ বলেন, ‘‘আমি প্রধানমন্ত্রী পদপ্রার্থী হব না। মুখ্যমন্ত্রিত্বের দাবিদারও হব না। আমার এখন একটাই লক্ষ্য— বিজেপিকে হারানো।

সদ্যসমাপ্ত উপনির্বাচনে জেডি(ইউ)-র হারের পরেই মহাগঠবন্ধনের অন্দরে মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের ইস্তফার দাবি উঠেছে। তেজস্বী ঘনিষ্ঠ প্রাক্তন আরজেডি বিধায়ক অনিল কুমার সহানী বলেছেন, ‘‘উপনির্বাচনে হারের দায় নিয়ে অবিলম্বে নীতীশের মুখ্যমন্ত্রী পদে ইস্তফা দেওয়া উচিত। বিজেপিকে হারানোর জন্য তেজস্বীই উপযুক্ত নেতা।’’ এই পরিস্থিতিতে নীতীশের মন্তব্য ‘তাৎপর্যপূর্ণ’ বলে আরজেডি-জেডি(ইউ)-কংগ্রেস-বামেদের মহাগঠবন্ধন নেতৃত্বের একাংশ মনে করছেন।

প্রসঙ্গত, ২০২০ সালে বিহারের বিধানসভা ভোটের তৃতীয় দফার আগে পূর্ণিয়ায় জনসভায় নীতীশ ঘোষণা করেছিলেন, সেটাই তাঁর শেষ ভোট। আর কখনও তিনি মুখ্যমন্ত্রী পদের দৌড়ে নামবেন না বলেও ‘বার্তা’ দিয়েছিলেন তিনি। সে সময় আরজেডি-কংগ্রেস-বাম জোটের তরফে অভিযোগ তোলা হয়েছিল, বিধানসভা ভোটের আগে পরিস্থিতি ভাল হয় বুঝে সহানুভূতি কুড়োতে চাইছেন জেডি(ইউ) প্রধান। এর পর গত অগস্টে বিজেপির সঙ্গ ছেড়ে মহাগঠবন্ধনে যোগ দিয়ে ফের মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসেন নীতীশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE