Advertisement
২৬ ফেব্রুয়ারি ২০২৪
Nitish Kumar

বয়স কম, জনপ্রিয়তা কুড়োতে যা খুশি তাই বলছে! ‘বিজেপি-যোগ’ নিয়ে পিকেকে জবাব নীতীশের

পিকেকে জবাব দিয়ে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ পাল্টা কটাক্ষ করেছেন। তিনি বলেন, ‘‘ওঁর বয়স কম। জনপ্রিয়তা বাড়াতে যা খুশি তাই বলছেন। যা ইচ্ছে বলতে পারেন, তাতে আমার কোনও সমস্যা নেই।’’

পিকেকে জবাব দিলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার।

পিকেকে জবাব দিলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
পটনা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২২ ১৫:০৫
Share: Save:

বিহারে মুখ্যমন্ত্রী নীতীশ কুমার বনাম মুখ্যমন্ত্রীর প্রাক্তন রাজনৈতিক পরামর্শদাতা প্রশান্ত কিশোরের মৌখিক দ্বন্দ্ব তুঙ্গে উঠেছে। এ বার পিকেকে (প্রশান্ত এই নামে সমধিক পরিচিত) ‘বাচ্চাছেলে’ তকমা দিলেন নীতীশ। কটাক্ষের সুরে জানালেন, জনপ্রিয়তা কুড়োতে যা ইচ্ছে তাই বলে যাচ্ছেন পিকে।

গত অগস্টেই বিজেপির সঙ্গ ছেড়ে আরজেডির হাত ধরেছেন নীতীশ। তার পর থেকেই, ২৪-এর লোকসভার লড়াইকে মাথায় রেখে দেশ জুড়ে বিরোধীদের একজোট করার প্রসঙ্গ আরও গতি পেয়েছে। এই প্রেক্ষিতে বোমা ফাটিয়েছেন নীতীশের দলেরই প্রাক্তন পদাধিকারী তথা বর্তমানে ‘জন সুরাজ’ অভিযানে বিহার চষে ফেলা ভোটকুশলী প্রশান্ত। বিগত কয়েক মাস ধরেই নীতীশকে ধারাবাহিক আক্রমণ করে চলেছেন পিকে। এ বার তাঁর দাবি, বিজেপির সঙ্গে তলায় তলায় যোগাযোগ রেখে চলেছেন নীতীশ। তেমন বুঝলে, তেজস্বীকে পথে বসিয়ে ফের তিনি ফিরতে পারেন গেরুয়া শিবিরে। আর এ জন্যই রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান পদে এখনও আসীন নীতীশের দলের হরিবংশ সিংহ। পত্রপাঠ তার জবাব দিয়েছেন বিহারের মুখ্যমন্ত্রীও।

তাঁর বিজেপি-যোগের জবাব দিতে গিয়ে নীতীশ বলেন, ‘‘নিজের জনপ্রিয়তা বাড়াতে এ সব বলছেন তিনি। তাঁর যা ইচ্ছে তাই বলতে পারেন, আমার তাতে কোনও সমস্যা নেই। ওঁর বয়স কম। একটা সময় ছিল, যখন ‌আমি ওঁকে সম্মান করতাম। কিন্তু আমি যাঁদেরই সম্মান করেছি, তাঁরাই আমাকে অসম্মান করেছেন।’’

বিহারে বিজেপির সঙ্গে জোট বেঁধে ভোটে জেতার পর গত অগস্টে মোদী-শাহের দলের হাত ছেড়ে দেন নীতীশ। নতুন করে জোট বাঁধেন তেজস্বীর আরজেডি ও কংগ্রেসের সঙ্গে। জোট সমীকরণ বদলে গেলেও মুখ্যমন্ত্রীর কুর্সিতে থেকেই যান নীতীশ। এই প্রেক্ষিতে নীতীশ ধারাবাহিক ভাবে পিকের আক্রমণের মুখে পড়ছেন। সম্প্রতি পিকে অভিযোগ করেন, বিজেপির সঙ্গে সমঝোতার বিকল্প ‘চ্যানেল’ খোলা রাখতেই হরিবংশকে সরাননি তিনি। বস্তুত, হরিবংশই নীতীশের হয়ে বিজেপির সঙ্গে সম্পর্ক রাখছেন বলে অভিযোগ পিকের।

ঘটনার সঙ্গে ওয়াকিবহাল মহলের মতে, রাজনীতিতে পূর্ণচ্ছেদ বলে কিছু হয় না। নীতীশের ক্ষেত্রে এ কথা ষোলো আনার উপর আঠারো আনা সত্যি। ইদানীং প্রতিটি ক্ষেত্রে বিজেপির কড়া বিরোধিতা করলেও আগামী দিনেও যে পরিস্থিতি একই থাকবে, তার নিশ্চয়তা কি? পিকের অভিযোগ নীতীশ সরাসরি খারিজ না করায় নতুন করে এই প্রশ্ন মাথাচাড়া দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE