Advertisement
২০ এপ্রিল ২০২৪
Nitish Kumar

মমতার পর নবীনের দরবারে নীতীশ! বিরোধী জোট নিয়ে কথা হয়নি বৈঠকে, জানালেন দু’জনেই

আগামী ১৮ মে নীতীশ বিজেপি বিরোধী দলগুলিকে নিয়ে দিল্লিতে বৈঠকের পরিকল্পনা করছেন। তারই অঙ্গ হিসাবে নীতীশ বুধবার দেখা করতে পারেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের সঙ্গে।

Image of CM Naveen Patnaik And Nitish Kumar

নীতীশ কুমার দেখা করলেন নবীন পট্টনায়কের সঙ্গে। ছবি— পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ১৫:৩৬
Share: Save:

বিরোধী জোটের সলতে পাকাতে হিল্লি-দিল্লি করে বেড়াচ্ছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। ক’দিন আগেই লালু-পুত্র তেজস্বী যাদবকে সঙ্গে নিয়ে তিনি এসেছিলেন কলকাতায়। নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বিরোধীদের একজোট করা নিয়ে আলোচনাও হয়েছিল। এ বার সেই নীতীশই চলে গেলেন ওড়িশা। বৈঠক করলেন মুখ্যমন্ত্রী তথা বিজু জনতা দলের প্রধান নবীন পট্টনায়কের সঙ্গে। তবে বৈঠকে বিরোধী জোট নিয়ে কিছু আলোচনা হয়নি বলে জানা গিয়েছে।

২০২৪ সালে বিজেপির বিরুদ্ধে বিরোধীদের জোটকে তুলে ধরতে দৌত্য চালাচ্ছেন নীতীশ। তারই অঙ্গ হিসাবে নীতীশের ভুবনেশ্বর গমন। যদিও সূত্রের খবর, নবীনের সঙ্গে পুরনো সম্পর্কের স্মৃতিচারণেই নিজেকে সীমাবদ্ধ রেখেছিলেন নীতীশ। এমনকি তাঁকে (নবীন পট্টনায়ক) রাজনৈতিক আলোচনা করতেও বারণ করে দিয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী। বৈঠক শেষে নবীনও জানিয়েছেন, জোট নিয়ে তাঁর সঙ্গে নীতীশের কোনও আলোচনা হয়নি।

নবীন বলেন, ‘‘আমাদের বন্ধুত্ব বহু পুরনো। বহু বছর আগে আমরা সহকর্মীও ছিলাম। তবে কোনও জোট নিয়ে আমাদের মধ্যে আলোচনা হয়নি।’’ প্রসঙ্গত, অটলবিহারীর মন্ত্রিসভায় একসঙ্গে ছিলেন নীতীশ এবং নবীন। স্বভাবতই দু’জনের সম্পর্ক বহু পুরনো। পটনার প্রবীণ আমলাদের মতে, নবীনই একমাত্র মুখ্যমন্ত্রী যিনি কখনও পটনা এলে মুখ্যমন্ত্রী নীতীশ নিজে তাঁকে বিমানবন্দরে স্বাগত জানাতে আসতেন।

তবে নীতীশের সঙ্গে সুসম্পর্ক থাকলেও নবীন শেষ পর্যন্ত বিজেপির বিরুদ্ধে বিরোধী ছাতার তলায় আসবেন কি না তা নিয়ে সংশয় রয়েছে। সূত্রের খবর, বিরোধীদের সমাবেশে নবীন হাজির থাকবেন না বলেই মনে করেন নীতীশ নিজেও। এই প্রেক্ষাপটে মুখোমুখি সাক্ষাত হল দুই নেতার।

প্রসঙ্গত, নীতীশ আগামী ১৮ মে বিজেপি বিরোধী সমস্ত রাজনৈতিক দলকে নিয়ে বড় বৈঠকের পরিকল্পনা করছেন দিল্লিতে। তারই অঙ্গ হিসাবে নীতীশ বুধবার দেখা করতে পারেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী তথা ঝাড়খণ্ড মুক্তি মোর্চার প্রধান হেমন্ত সোরেনের সঙ্গে। এনসিপি প্রধান শরদ পওয়ার এবং শিবসেনার উদ্ধব শিবিরের নেতা উদ্ধব ঠাকরের সঙ্গেও বৃহস্পতিবার দেখা করতে যাচ্ছেন নীতীশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nitish Kumar naveen patnaik BJD JDU
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE