Advertisement
০২ মে ২০২৪
Income Tax

১৪ কোটি টাকা আয়করের নোটিস পেলেন বিহারের দিনমজুর!

দিনমজুরের নাম মনোজ যাদব। কারগাহার গ্রামের বাসিন্দা। শনিবার তাঁর বাড়িতে পৌঁছয় আয়কর দফতরের একটি দল। তার পর তাঁরা সটান মনোজের হাতে একটি নোটিস ধরান।

আয়করের নোটিস দিনমজুরকে। প্রতীকী ছবি।
সংবাদ সংস্থা
পটনা শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২২ ১৭:৩৯
Share: Save:

এক দিনমজুরকে ১৪ কোটি টাকা মেটানোর নির্দেশ দিল আয়কর দফতর। শুধু তা-ই নয়, বাড়িতে গিয়ে তাঁকে একটি নোটিসও দিয়ে এসেছেন আয়কর দফতরের আধিকারিকরা। ১৪ কোটি টাকার নোটিস পেয়ে রীতিমতো ভিরমি খাওয়ার অবস্থা হয়েছে ওই পরিবারটির। ঘটনা বিহারের রোহতাস জেলার।

দিনমজুরের নাম মনোজ যাদব। কারগাহার গ্রামের বাসিন্দা। শনিবার তাঁর বাড়িতে পৌঁছয় আয়কর দফতরের একটি দল। তার পর তাঁরা সটান মনোজের হাতে একটি নোটিস ধরান। সেই নোটিসে জানানো হয়, অবিলম্বে ১৪ কোটি টাকা আয়কর মেটাতে হবে।

এক জন দিনমজুর, কোটি টাকা যাঁর কাছে অলীক স্বপ্নের মতো, তাঁকে কেন কয়েক কোটি টাকা আয়কর মেটাতে হবে? এ প্রসঙ্গে আয়করের আধিকারিকদের দাবি, দিনমজুরের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে কোটি কোটি টাকা লেনদেন হয়েছে, আর সেই প্রেক্ষিতেই দিনমজুরের আয়করের হিসাব দাঁড়িয়েছে ১৪ কোটি টাকায়।

নোটিস পেয়ে ভেঙে পড়েছে মনোজের গোটা পরিবার। আয়কর আধিকারিকদের কাছে পাল্টা তিনি দাবি করেন, তাঁর অ্যাকাউন্ট থেকে কী ভাবে এত টাকার লেনদেন হল নিজেই জানেন না। তিনি দিনমজুর। বিভিন্ন রাজ্যে ঘুরে ঘুরে কাজ করেন। কিন্তু ২০২০-র লকডাউনে বাড়ি ফিরে আসেন। বিহারেই একটি বেসরকারি সংস্থায় কাজ শুরু করেন। কাজে যোগ দেওয়ার সময় তাঁর কাছে আধার এবং প্যান কার্ড চাওয়া হয়েছিল। তিনি দিয়েওছিলেন। মনোজের অভিযোগ, তাঁর আধার এবং প্যানের অপব্যবহার করে তাঁর নামেই ভুয়ো ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা হয়েছে।

আয়করের আধিকারিকদের কাছে মনোজ জানিয়েছেন, তাঁর পক্ষে এই টাকা দেওয়া সম্ভব নয়। তাঁর সমস্ত সম্পত্তি বিক্রি করলেও এত টাকা পাওয়া যাবে না। মনোজের বাড়িতে আসা আয়কর দফতরের আধিকারিকরাও তাঁর পরিস্থিতি দেখে স্তম্ভিত। স্থানীয় সূত্রে খবর, নোটিস পাওয়ার পর থেকেই নিজেদের ঘরবন্দি করে ফেলেন মনোজ এবং তাঁর পরিবারের সদস্যরা। সোমবার সন্ধ্যায় বাড়ি থেকে উধাও হয়ে গিয়েছেন বলে স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

income tax Bihar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE