Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Bihar

Bihar: এক লাইন ইংরেজি বলতে গিয়ে কপালে ঘাম প্রধানশিক্ষকের, সহ-শিক্ষক জানেন না ভূগোলের ‘ভ’!

আচমকা স্কুল পরিদর্শনে গিয়েছিলেন এসডিও। তাঁর প্রশ্নের উত্তর দিতে গিয়ে আমতা আমতা করলেন প্রধানশিক্ষক। ভিডিয়ো ছড়িয়ে পড়েছে নেটমাধ্যমে।

শিক্ষকের শিক্ষা দেখে চক্ষু চড়কগাছ পরিদর্শকের।

শিক্ষকের শিক্ষা দেখে চক্ষু চড়কগাছ পরিদর্শকের। ছবি: টুইটার।

সংবাদ সংস্থা
পটনা শেষ আপডেট: ১১ জুলাই ২০২২ ২০:৫৯
Share: Save:

একটা বাক্যও হিন্দি থেকে ইংরেজি অনুবাদ করতে পারেন না প্রধানশিক্ষক। এমনকি, এসডিও-র বিভিন্ন প্রশ্নে বোকার মতো তাকিয়ে থেকেছেন। কপালে জমছে ঘাম। বিহারের মোতিহারি জেলার একটি সরকারি স্কুলের প্রধানশিক্ষকের এ হেন ভিডিয়ো ছড়িয়ে পড়তেই হইচই নেটদুনিয়ায়। কেউ প্রশ্ন তুললেন নীতীশ কুমারের রাজ্যের শিক্ষার হাল নিয়ে। কেউ মাতলেন মশকরায়।

সংবাদমাধ্যম সূত্রের খবর, সম্প্রতি মোতিহারি জেলার পকড়িদয়াল ব্লকের এসডিও রবীন্দ্র কুমার গিয়েছিলেন এলাকার সরকারি স্কুল পরিদর্শনে। আচমকা পরিদর্শনে গিয়ে এসডিও স্কুলের যে ছবি দেখলেন, তাতে তিনি হতবাক। স্কুলের প্রধান শিক্ষকের ইংরেজি জ্ঞানের ‘বহর’ দেখে চমকে গিয়েছেন। সেই ভিডিয়োও ছড়িয়ে পড়েছে নেটমাধ্যমে।

স্কুলে ঢুকে প্রথমেই একটি শ্রেণিকক্ষে চলে যান এসডিও। তখন ক্লাস নিচ্ছিলেন সহ-শিক্ষক মুকুল কুমার। সেই শিক্ষককে জলবায়ু এবং আবহাওয়ার পার্থক্য জিজ্ঞেস করেন এসডিও। কিন্তু উত্তর দিতে গিয়ে আমতা আমতা করেন ওই শিক্ষক। এর পর এসডিও চলে গিয়েছিলেন প্রধানশিক্ষকের ঘরে। তাঁকে সামান্য সব প্রশ্ন করেও জবাব পাননি এসডিও। এমনকি, একটি হিন্দি বাক্যকে ইংরেজিতে অনুবাদ করতে গিয়ে গলদঘর্ম দশা হয় তাঁর।

এই পরিদর্শন শেষে এসডিও-র মন্তব্য, ‘‘শিক্ষকরাই পড়াশোনা করতে ভুলে গিয়েছেন। শিক্ষা দফতরের উচিত মাঝে মধ্যে শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করা। তাতে পড়াশোনার চর্চাটা বাড়ে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bihar school Education
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE