×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৩ মে ২০২১ ই-পেপার

বিহারে বেসরকারি কেন্দ্রেও বিনামূল্যে টিকা, সিদ্ধান্ত নীতীশ সরকারের

সংবাদ সংস্থা
পটনা ০১ মার্চ ২০২১ ১১:৫০
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ক্ষমতায় এলে সকলকে বিনামূল্যে টিকা দেওয়া হবে। বিধানসভা নির্বাচনের আগে এমনই প্রতিশ্রুতি দিয়েছিলেন জনতা দল ইউনাইটেড(জেডিইউ) সুপ্রিমো নীতীশ কুমার। এ বার সেই প্রতিশ্রুতিই রাখতে চলেছেন তিনি। বিহার সরকার সিদ্ধান্ত নিয়েছে, সরকারি কেন্দ্রের পাশাপাশি বেসরকারি কেন্দ্রে টিকা নিতে গেলেও রাজ্যবাসীকে অর্থব্যয় করতে হবে না।

১ মার্চ, সোমবার থেকে দ্বিতীয় দফার টিকাকরণ কর্মসূচি শুরু হয়েছে দেশজুড়ে। এই পর্বে ৬০ বছরের বেশি বয়সিদের পাশাপাশি কো-মর্বিডিটি রয়েছে এমন ৪৫ বছরের বেশি বয়সিদেরও টিকা দেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্র। সরকারি এবং বেসরকারি উভয় কেন্দ্র থেকেই টিকা নিতে পারবেন এই সব ব্যক্তিরা। তবে বেসরকারি ক্ষেত্রে টিকার প্রতি ডোজের দাম ধার্য করা হয়েছে ২৫০ টাকা।

নীতীশ ক্ষমতায় এসেছেন। যে প্রতিশ্রুতিতে ভর করে ভোট বৈতরণী পার হয়েছিলেন, এ বার সেটা রাখার দায়ও তাঁর সরকারের। রবিবার এ নিয়ে বৈঠকে বসেন নীতীশ। তার পরই রাজ্য সরকার জানিয়ে দেয়, সরকারি কেন্দ্রের পাশাপাশি বেসরকারি কেন্দ্রে টিকার ব্যয়ভার বহন করবে তারা। এই পর্বে নীতীশ কুমার নিজেও টিকা নেবেন বলে জানা গিয়েছে। সোমবারই তাঁর টিকা নেওয়ার কথা রয়েছে পটনার ইন্দিরা গাঁধী ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সে।

Advertisement

সোমবার পর্যন্ত বিহারে মোট কোভিড আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৬২ হাজার ৫৩৪। মোট মৃত্যু হয়েছে ১ হাজার ৫৪১ জনের।

Advertisement