Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Bill Gates

টিকা নিয়ে মেয়ের মৃত্যু, ১০০০ কোটির ক্ষতিপূরণ দাবি বাবার, বিল গেটসকে নোটিস পাঠাল বম্বে হাই কোর্ট

দিলীপ লুনাওয়াত নামে অওরঙ্গাবাদের এক বাসিন্দা এসআইআই এবং বিল গেটসের কাছ থেকে ক্ষতিপূরণ চেয়ে আদালতে এই মামলা করেছেন। দিলীপের দাবি, কোভিশিল্ড টিকার কারণেই মারা গিয়েছেন তাঁর মেয়ে।

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের কাছে নোটিস পাঠাল বম্বে হাই কোর্ট।

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের কাছে নোটিস পাঠাল বম্বে হাই কোর্ট। ফাইল চিত্র ।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২২ ১২:০৯
Share: Save:

অভিযোগ, মেয়ে কোভিশিল্ড টিকা নেওয়ার পর মারা গিয়েছেন। ক্ষতিপূরণ হিসাবে এক হাজার কোটি টাকা দাবি করে আদালতের দ্বারস্থ বাবা। এই মামলায় উত্তর চেয়ে সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (এসআইআই) এবং মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের কাছে নোটিস পাঠাল বম্বে হাই কোর্ট।

দিলীপ লুনাওয়াত নামে অওরঙ্গাবাদের এক বাসিন্দা এসআইআই এবং বিল গেটসের কাছ থেকে ক্ষতিপূরণ চেয়ে আদালতে এই মামলা করেছেন। দিলীপের দাবি, কোভিশিল্ড টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার ফলেই মারা গিয়েছেন তাঁর মেয়ে। দিলীপের করা পিটিশনে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক, ডিসিজিআই ভি জি সোমানি এবং এমস ডিরেক্টরেরও নাম রয়েছে।

দিলীপ আদালতকে জানিয়েছেন, তাঁর মেয়ে এক জন ডাক্তার ছিলেন এবং ধামনগাঁওয়ের এসএমবিটি ডেন্টাল কলেজ ও হাসপাতালে শিক্ষকতা করতেন। তিনি আরও জানান, তাঁর মেয়ে যে ইনস্টিটিউটে পড়াতেন সেখানের সকল স্বাস্থ্যকর্মীকে টিকা নিতে বলা হয়। এই জন্য তাঁর মেয়েও টিকা নিতে বাধ্য হন। তাঁর মেয়েকে টিকাগুলি সম্পূর্ণ নিরাপদ বলে আশ্বস্ত করা হয়। গত বছরের ২৮ জানুয়ারি তাঁর মেয়ে টিকা নেন। দিলীপের দাবি, ১ মার্চ টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে তাঁর মেয়ের মৃত্যু হয়। দিলীপের আরও দাবি, সরকারের পক্ষ থেকে জনগণকে আশ্বস্ত করা হয়েছিল যে টিকাগুলি নিরাপদ। কিন্তু তার পরেও তাঁর মেয়ে মারা গিয়েছেন।

তাঁর মেয়ে-সহ যাঁদের টিকা দিয়ে ‘খুন’ করা হয়েছে তাঁদের ন্যায়বিচারের জন্যই তিনি আদালতের দ্বারস্থ হয়েছেন বলেও দিলীপ জানিয়েছেন।

২০২০ সালে, ভারত-সহ তৃতীয় বিশ্বের দেশগুলিতে টিকাকরণ বাড়াতে বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সঙ্গে হাত মিলিয়েছিল এসআইআই। যৌথ ভাবে ১০ কোটি টিকা তৈরি করতে এবং সরবরাহ করতেই এই দুই সংস্থা হাত মিলিয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bill Gates Covishield Serum Institute of India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE