Advertisement
১৬ জুন ২০২৪
Bill Gates

Bill Gates: ভারতের টিকা প্রস্তুতকারকদের প্রশংসায় বিল গেটস

মাইক্রোসফ্টের কর্ণধার মনে করেন, কোভিশিল্ড, কোর্বেভ্যাক্স এবং কোভ্যাক্সিন বিভিন্ন দেশের মধ্যে সেতুবন্ধনের কাজ করবে। ভারতে তৈরি টিকাগুলির দাম সাধারণের আয়ত্তের মধ্যে হওয়ায় বিভিন্ন দেশের মানুষ উপকৃত হবেন।

বিল গেটস।

বিল গেটস।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২২ ০৯:০২
Share: Save:

ভারতে তৈরি করোনা প্রতিষেধকের দাম আয়ত্তের মধ্যে। সেই কারণে ভারতের টিকা প্রস্তুতকারকদের প্রশংসা করলেন মাইক্রোসফ্টের কর্ণধার বিল গেটস। ভারত যে ভাবে অন্য দেশকে করোনা প্রতিষেধক সরবরাহ করেছে, তারও প্রশসংসা করেছেন তিনি।

আমেরিকায় অবস্থিত ভারতীয় দূতাবাস গত কাল ভারত-আমেরিকা স্বাস্থ্য সহযোগিতা সংক্রান্ত একটি আলোচনাচক্রের আয়োজন করেছিল। তাতে ভিডিয়ো কলের মাধ্যমে যোগ দিয়েছিলেন বিল গেটস। তাঁর মতে, ভারত বিশ্বে প্রায় ১০০টি দেশে করোনা প্রতিষেধকের দেড় কোটি ডোজ় সরবরাহ করেছে। যা নিঃসন্দেহে প্রশংসনীয়। বিল গেটস বলেন, ‘‘অতিমারি এখনও শেষ হয়ে যায়নি। আমরা এখন এই জরুরি পরিস্থিতির বাইরে তাকাতে শুরু করেছি। তার মানে শুধু এই নয়, যে কোভিডের মোকাবিলা করলেই হবে, ভবিষ্যতে যাতে কোনও রোগ মহামারির আকার নিতে না পারে সে দিকেও নজর রাখা দরকার। সে জন্য যে কোনও ধরনের সংক্রামক রোগের বিরুদ্ধে আমাদের লড়াই চালিয়ে যেতে হবে।’’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক সময় বলেছিলেন, মানব সেবায় দেশের মেধা ও বিজ্ঞানকে কাজ লাগতে হবে। ওই আলোচনাচক্রে মোদীর ওই বক্তব্যের কথাও উল্লেখ করেন বিল গেটস।

মাইক্রোসফ্টের কর্ণধার মনে করেন, কোভিশিল্ড, কোর্বেভ্যাক্স এবং কোভ্যাক্সিন বিভিন্ন দেশের মধ্যে সেতুবন্ধনের কাজ করবে। ভারতে তৈরি টিকাগুলির দাম সাধারণের আয়ত্তের মধ্যে হওয়ায় বিভিন্ন দেশের মানুষ উপকৃত হবেন। কোয়াড গোষ্ঠীর দেশগুলির সঙ্গে বায়োলজিক্যাল ই সংস্থার করোনার টিকা তৈরির যে চুক্তি হয়েছে, সেই প্রসঙ্গের উল্লেখ করেছেন বিল গেটস। তাঁর মতে, এই অংশীদারির মাধ্যমে দেশগুলির সঙ্গে নিবিড় সম্পর্ক গড়ে উঠবে। বিল গেটসের মতে, ভবিষ্যেত অন্য অতিমারি আসতেও পারে। তাই টিকা প্রস্তুতকারক সংস্থাগুলির পারস্পরিক সহযোগিতা গড়ে তোলা জরুরি।

দেশের সার্বিক করোনা সংক্রমণ এখন অনেকটাই স্তিমিত। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক আজ সকালে যে পরিসংখ্যান প্রকাশ করেছে তাতে দেখা গিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছে, ১৫ হাজার ১০২ জন। যা কিনা গত কালের তুলনায় কিছু বেশি। ওই সময়ের মধ্যে ২৩৫ জন কোভিড-আক্রান্তের মৃত্যু হয়েছে। বিভিন্ন রাজ্যেও করোনা সংক্রমণ অনেকটাই কমেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bill Gates COVID Vaccine Corona Vaccine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE