×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১২ মে ২০২১ ই-পেপার

দেশে ১২টি বার্ড ফ্লু আক্রান্ত অঞ্চল চিহ্নিত, নির্দেশিকা জারি কেন্দ্রের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৭ জানুয়ারি ২০২১ ১২:১৬
কয়েকদিন আগেই রাজস্থান ও মধ্যপ্রদেশে কাকের মড়ক দেখা গিয়েছিল। সেখানেও পরীক্ষা করতে বেরিয়ে আসে, বার্ড ফ্লু-তে আক্রান্ত হয়েই কাকের মৃত্যু হচ্ছে। ফাইল ছবি।

কয়েকদিন আগেই রাজস্থান ও মধ্যপ্রদেশে কাকের মড়ক দেখা গিয়েছিল। সেখানেও পরীক্ষা করতে বেরিয়ে আসে, বার্ড ফ্লু-তে আক্রান্ত হয়েই কাকের মৃত্যু হচ্ছে। ফাইল ছবি।

৪ রাজ্য— কেরল, রাজস্থান, মধ্যপ্রদেশ ও হিমাচলপ্রদেশে ১২টি বার্ড ফ্লু আক্রান্ত অঞ্চল চিহ্নিত করল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় মৎস্য ও পশুপালন মন্ত্রকের পক্ষ থেকে ওই নির্দেশিকা জারি করা হয়েছে। বলা হয়েছে, কী ভাবে পরিযায়ী পাখি, হাঁস, মুরগির মধ্যে এই রোগের সংক্রমণের পরিমাণ নিয়ন্ত্রণে রাখা যায়। বার্ড ফ্লু নিয়ে যে কেন্দ্র চিন্তিত, তা-ও স্পষ্ট করে বলা হয়েছে।

ইতিমধ্যে কেরলের পর হরিয়ানা পাঁচকুল্লা অঞ্চলে উচ্চ সতর্কতা জারি করা হয়েছে বার্ড ফ্লু নিয়ে। বুধবার প্রশাসনের পক্ষ থেকে এই কথা জানানো হয়েছে। নতুন করে জম্মু কাশ্মীরে বুধবার বার্ড ফ্লু সংক্রমণের চিহ্ন পাওয়া গিয়েছে। সেই রোগ যাতে ছড়িয়ে না পড়ে, সেই কারণে পোল্ট্রি ও অন্য খামারগুলিকে নির্দেশিকা দিয়ে কঠোর নিয়ম মেলে চলতে বলা হয়েছে। সেখানে যাতে কোনও ভাবে রোগ ছড়িয়ে না পড়ে, সে দিকে খেয়াল রাখতে বলা হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের থেকে যে নির্দেশিকা জারি করা হয়েছে, সেখানে বলা হয়েছে, এই ভাইরাস সরাসরি পশুর শরীর থেকে মানুষের শরীরে প্রবেশ করতে পারে, এমন কোনও উদাহরণ এখনও পাওয়া যায়নি। সরকারি নির্দেশিকায় আরও বলা হয়েছে, স্বাস্থ্যবিধি মেনে চললে এর থেকে রক্ষা পাওয়া সম্ভব। প্যাকেজিং ও রান্নার ক্ষেত্রেও সঠিক নিয়ম মেনে চললে, এই রোগের সংক্রমণ থেকে রক্ষা পাওয়া সম্ভব।

Advertisement

অন্য দিকে বার্ড ফ্লু সংক্রমণ রুখতে নতুন করে উচ্চ সতর্কতা জারি করেছে কর্নাটক। পাশের রাজ্য কেরলে বার্ড ফ্লু ছড়িয়ে পড়ায় এই রাজ্যও নতুন করে রোগ নিয়ন্ত্রণে ব্যবস্থা নিয়েছে। কর্নাটকের পশুপালন মন্ত্রকের মন্ত্রী প্রভু চৌহান বলেছেন, ‘‘বার্ড ফ্লু রুখতে সমস্ত স্তরের আধিকারিকদের ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে। কেরল-কর্নাটক সীমানা দিয়ে যাতে কোনও পোল্ট্রি সামগ্রী প্রবেশ করতে না পারে, সেদিকেও খেয়াল রাখতে বলা হয়েছে।’’

আরও পড়ুন: দেশে মোট সুস্থ ১ কোটি ছাড়াল, মোট সক্রিয় রোগী ২ লক্ষ ২৮ হাজার

আরও পড়ুন: হামলার নিন্দা করে ক্ষমতার শান্তিপূর্ণ হস্তান্তর চাইলেন মোদী

Advertisement