Advertisement
০৪ মে ২০২৪
Death Anniversary of Atal Bihari Vajpayee

‘অটল’ এনডিএ-র শক্তি, শ্রদ্ধা নীতীশের

রাজঘাটে সদৈব অটল স্থানে বাজপেয়ীকে শ্রদ্ধা জানাতে মঞ্চে একসঙ্গে বসে থাকতে দেখা গেল বিজেপি শীর্ষ নেতৃত্ব ও এনডিএ-র শরিক নেতাদের।

nitish kumar.

অটলবিহারী বাজপেয়ীকে শ্রদ্ধা জানাতে আসেন প্রাক্তন এনডিএ শরিক, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৩ ০৬:০৪
Share: Save:

ভারতীয় রাজনীতিতে সফল ভাবে জোট সরকার কী ভাবে চালাতে হয়, তার পথপ্রদর্শক ছিলেন তিনি। লোকসভা ভোটের আগে শক্তিশালী এনডিএ জোটের বার্তা দিতে আজ তাই অটলবিহারী বাজপেয়ীর মৃত্যুদিনের মঞ্চকেই বেছে নিল বিজেপি। আজ রাজঘাটে সদৈব অটল স্থানে বাজপেয়ীকে শ্রদ্ধা জানাতে মঞ্চে একসঙ্গে বসে থাকতে দেখা গেল বিজেপি শীর্ষ নেতৃত্ব ও এনডিএ-র শরিক নেতাদের। তাৎপর্যপূর্ণ ভাবে এ দিন এনডিএ নেতাদের উপস্থিতিতেই বাজপেয়ীকে শ্রদ্ধা জানাতে আসেন প্রাক্তন এনডিএ শরিক, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। বাজপেয়ীকে শ্রদ্ধা জানানোর জন্য বর্তমানে ইন্ডিয়া জোটের ওই নেতার পটনা থেকে উড়ে আসা নতুন জল্পনার জন্ম দিয়েছে।

আগামী ৩১ অগস্ট মুম্বইয়ে ফের বৈঠকে বসতে চলেছেন ইন্ডিয়া জোটের নেতারা। তার আগে এনডিএ-র শক্তি প্রদর্শনের জন্য আজকের দিনটি বেছে নিলেন বিজেপি নেতৃত্ব। সদৈব অটল মঞ্চে আজ রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতি ছাড়াও উপস্থিত ছিলেন নরেন্দ্র মোদী, রাজনাথ সিংহ, নিতিন গডকড়ীর মতো শীর্ষ নেতারা। অন্য দিকে এনডিএ-র নেতা হিসাবে ছিলেন বিক্ষুব্ধ এনসিপি নেতা অজিত পওয়ার, প্রফুল্ল পটেল, হিন্দুস্তান আওয়াম মোর্চার জিতন রাম মাঝি, আপনা দল (সোনেলাল)-এর অনুপ্রিয়া পটেল, এআইডিএমকে দলের নেতা এন থাম্বিদুরাই, এজেএসইউ নেতা সুদেশ মাহাতো, এনপিপি দলের অগাথা সাংমা-রা। সূত্রের মতে, সব শরিক যাতে উপস্থিত থাকেন, সেই আমন্ত্রণ পাঠানো হয়েছিল বিজেপির পক্ষ থেকে। গত কাল স্বাধীনতা দিবস থাকায় সব দল আসতে পারেনি। কিন্তু তাৎপর্যপূর্ণ হল, গত চার বছরে এ ধরনের কোনও উদ্যোগ দেখা যায়নি। বরং বিজেপি যত শক্তিশালী হয়েছে, ততই শরিকদের প্রতি অবহেলায় কৃশ হয়েছে এনডিএ। নীতীশ কুমারের দল জেডিইউ, শিরোমণি অকালি দল, উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন শিবসেনা বিজেপির সঙ্গ ছেড়ে বেরিয়ে গিয়েছে।

কিন্তু কর্নাটকে কংগ্রেসের জয়ের পর থেকেই এককাট্টা হওয়ার বার্তা দিয়েছেন বিরোধীরা। ইন্ডিয়া জোটের ছাতার তলায় ২৬টি দল একত্র হওয়ায় নতুন করে এনডিএ-কে শক্তিশালী করার প্রয়োজন বোধ করছেন মোদীরা। একাধিক ছোট দলকে নিয়ে কী ভাবে জোট সরকার চালাতে হয় তার প্রমাণ রেখে গিয়েছেন অটলবিহারী বাজপেয়ী। তাই তাঁকে সামনে রেখেই ঐক্যবদ্ধ এনডিএ-র বার্তা দেওয়ার কৌশল নিল বিজেপি। বাদল অধিবেশনের ঠিক আগে দিল্লিতে এনডিএ-র বৈঠকে যোগ দিয়েছিল ৩৯টি দল। এক মাসের মধ্যে আজ বাজপেয়ীর মৃত্যুদিনে নতুন করে নিজেদের ঐক্যের ছবিটি আরও একবার তুলে ধরলেন মোদীরা। এ প্রসঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেন, ‘‘প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন এনডিএ জোট ক্রমশ শক্তিবৃদ্ধি করছে। এনডিএ-র নেতারা সকলেই ঐক্যবদ্ধ আছেন। নরেন্দ্র মোদীকে ফের জেতানোর লক্ষ্যেই নির্বাচনে নামবে এনডিএ।’’

আজ মঞ্চে যখন এনডিএ নেতারা উপস্থিত, তখনই উপস্থিত হন বিহারের মুখ্যমন্ত্রী তথা প্রাক্তন এনডিএ শরিক নীতীশ কুমার। অতীতে এনডিএ সরকারে রেলমন্ত্রী থাকা নীতীশের সঙ্গে সুসম্পর্ক ছিল বাজপেয়ীর। সেই শ্রদ্ধা জানাতেই নীতীশ সেখানে যান বলে দলীয় সূত্রে দাবি। একই সঙ্গে আজ দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালকেও জন্মদিনের শুভেচ্ছা জানান নীতীশ। বৈঠকও হয় দু’জনের। নীতীশ ইন্ডিয়া জোটের প্রথম সূত্রধার হলেও পরবর্তী সময়ে অনেকটা কোণঠাসা হয়ে পড়েছেন বলে ধারণা অনেকেরই। অনেকের মতে, নীতীশ ভোটের আগে ফের যোগ দিতে পারেন এনডিএ জোটে। আজ বাজপেয়ীকে শ্রদ্ধা জানাতে নীতীশের উপস্থিতি সেই জল্পনা আরও উস্কে দিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP NDA Nitish Kumar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE