Advertisement
০৪ মে ২০২৪
akhilesh yadav

কংগ্রেস-বিজেপি ফারাক দেখছেন না অখিলেশ

এত দিন উত্তরপ্রদেশে মায়াবতী এই অবস্থান নিয়ে কংগ্রেস ও বিজেপি সমান বলে অভিযোগ তুলতেন। যদিও বাস্তবে তিনি বিজেপির দিকেই ঝুঁকে ছিলেন বলে অভিযোগ।

অখিলেশ যাদব।

অখিলেশ যাদব। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২২ ০৯:২১
Share: Save:

পাঁচ বছর আগেই উত্তরপ্রদেশ নির্বাচনে রাহুল গান্ধীর কংগ্রেসের সঙ্গে জোট করেছিলেন অখিলেশ যাদব। আগামী সপ্তাহে সেই রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রা উত্তরপ্রদেশে ঢোকার মুখে আজ অখিলেশ বললেন— বিজেপি ও কংগ্রেস, দুই-ই সমান।

অখিলেশ দু’দিন আগেই বলেছিলেন, তাঁর আবেগ ভারত জোড়ো যাত্রার সঙ্গে রয়েছে। কংগ্রেসের তরফে বলা হয়েছিল, উত্তরপ্রদেশে রাহুলের যাত্রায় যোগ দেওয়ার জন্য সমাজবাদী পার্টির প্রধান অখিলেশকে আমন্ত্রণ জানানো হচ্ছে। কংগ্রেসের নেতা নসীমুদ্দিন সিদ্দিকি দাবি করেছিলেন, সমাজবাদী পার্টির নেতা স্বামীপ্রসাদ মৌর্য রাহুলের যাত্রায় যোগ দেবেন। কিন্তু আজ অখিলেশ জানিয়ে দিয়েছেন, “আমি কংগ্রেসের কাছ থেকে কোনও নিমন্ত্রণ পাইনি।” তাঁর বক্তব্য, “আমাদের আবেগ ভারত জোড়ো যাত্রার সঙ্গে রয়েছে। কিন্তু আমাদের মতাদর্শ আলাদা। বিজেপি ও কংগ্রেস দুই-ই সমান।”

এত দিন উত্তরপ্রদেশে মায়াবতী এই অবস্থান নিয়ে কংগ্রেস ও বিজেপি সমান বলে অভিযোগ তুলতেন। যদিও বাস্তবে তিনি বিজেপির দিকেই ঝুঁকে ছিলেন বলে অভিযোগ। এ বার অখিলেশ যাদবও বিজেপি ও কংগ্রেসকে একই বন্ধনীতে ফেলে দেওয়ায় তাঁর রণকৌশল নিয়ে প্রশ্ন উঠেছে। রাজনীতিকরা মনে করছেন, বিএসপি-র শক্তিক্ষয়ের সুযোগ নিয়ে অখিলেশ উত্তরপ্রদেশে নিজেকে বিজেপির প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে তুলে ধরতে চাইছেন। কংগ্রেসকে তিনি কোনওরকম জমি ছাড়তে চাইছেন না। তা ছাড়া কংগ্রেস বা বিএসপি-র সঙ্গে হাত মিলিয়ে লড়াইয়ের বদলে একা লড়ে এসপি উত্তরপ্রদেশে ভাল ফল করেছে। অখিলেশ তাই ভারত জোড়ো যাত্রার সঙ্গে তাঁর আবেগ রয়েছে বলে জানিয়েও মন্তব্য করেছেন— বিজেপিকে কে হারাবে, সেটাই আসল কথা।

আজ অখিলেশ বিজেপি ও কংগ্রেসকে একই বন্ধনীতে ফেলে দেওয়ার পরে কংগ্রেসের মধ্যেই প্রশ্ন উঠেছে, এসপি-র অখিলেশ বা আরএলডি-র জয়ন্ত চৌধুরীরা যাত্রায় যোগ দেবেন কি না, তা নিশ্চিত না করেই আগেভাগে তাঁদের নিমন্ত্রণ জানানো হচ্ছে বলে ঘোষণা করে দেওয়া হল কেন? বিজেপির দিকে ঝুঁকে থাকা মায়াবতী কোনও ভাবেই ভারত জোড়ো যাত্রায় যোগ দেবেন না জেনেও কেন মায়াবতীকেও নিমন্ত্রণ জানানোর কথা জনসমক্ষে জানানো হল? এতে উত্তরপ্রদেশে রাহুল-প্রিয়ঙ্কাকে সামনে রেখে ভারত জোড়ো যাত্রা ঢোকার আগেই কংগ্রেসের মুখ পুড়ল বলে দলের একাংশ মনে করছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

akhilesh yadav Rahul Gandhi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE