Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

UP Poll: উত্তরপ্রদেশে ভোটের আগে ওবিসি দলের সঙ্গে জোট করল বিজেপি

বিজেপি নেতা ধর্মেন্দ্র প্রধান লখনউ পৌঁছেই জোট গড়ার কথা ঘোষণা করেছেন ওবিসি নির্ভর আপনা দল (সোনেলাল) ও নিষাদ পার্টির সঙ্গে।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ২৫ সেপ্টেম্বর ২০২১ ০৬:২৩
Save
Something isn't right! Please refresh.
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Popup Close

রাজ্যে ওবিসি ভোট নিশ্চিত করতে উত্তরপ্রদেশে মাঠে নেমে পড়ল বিজেপি নেতৃত্ব। উত্তরপ্রদেশের দলের দায়িত্বপ্রাপ্ত বিজেপি নেতা ধর্মেন্দ্র প্রধান লখনউ পৌঁছেই জোট গড়ার কথা ঘোষণা করেছেন ওবিসি নির্ভর আপনা দল (সোনেলাল) ও নিষাদ পার্টির সঙ্গে। অন্যান্য ছোট ওবিসি-নির্ভর দলের সঙ্গে আগামী দিনে বিজেপি জোট করতে আগ্রহী বলেও জানিয়েছেন ধর্মেন্দ্র।

রাজ্যের মোট ভোটারের অর্ধেকের কাছাকাছি ওবিসি। তাই ওবিসি-মন জয়ে মেডিক্যাল পরীক্ষায় ওবিসিদের জন্য সংরক্ষণ, রাজ্যের হাতে ওবিসি তালিকা তৈরি করার ক্ষমতা তুলে দিতে সংবিধান সংশোধনী এনে বার্তা দেওয়ার কৌশল নেয় কেন্দ্র। পরবর্তী ধাপে রাজ্যের ওবিসি ভোট নির্ভর ছোট দলগুলিকে বিজেপির ছাতার তলায় নিয়ে এসে ভোটে লড়ার পরিকল্পনা নিয়েছে বিজেপি। বিজেপির কাছে সমস্যা হল, গত সাড়ে চার বছরের যোগী শাসনে রাজ্যের ওবিসি সমাজ প্রবল ক্ষুব্ধ। সেই কারণে ধর্মেন্দ্র প্রধানের মতো ওবিসি নেতাকে উত্তরপ্রদেশের দায়িত্ব দিয়েছেন মোদী-শাহেরা। দলীয় সূত্রের মতে, একাধিক ছোট দলের সঙ্গে আলোচনা চলছে। গত বার উত্তরপ্রদেশে ৪০৩টি আসনের মধ্যে যাদব নন, এমন প্রায় দেড়শো ওবিসি প্রার্থীকে টিকিট দিয়েছিল বিজেপি। সূত্রের মতে, এ বারও সেই সমীকরণ মেনে চলছে দল।

ওবিসি ভোট জয় করার লক্ষ্যে সক্রিয় অখিলেশ যাদবের দল সমাজবাদী পার্টি। আগামী মাসে বহুজন সমাজ পার্টির প্রাক্তন নেতা লালজি বর্মা ও রাম আঁচল রাজভড় এসপি-তে যোগ দেওয়ার কথা ঘোষণা করেছেন। ইতিমধ্যেই ওই শিবিরে যোগ দিয়েছে মহান দল। রাজ্যে সাইনি, মৌর্য, কুশওয়ার মতো ওবিসি গোষ্ঠীর উপর প্রভাব রয়েছে ওই দলের। অখিলেশকে সমর্থনের কথা জানিয়েছেন আর এক ওবিসি দল জনবাদী সোশ্যালিস্ট পার্টির নেতা সঞ্জয় সিংহ চহ্বাণ। স্থানীয় কাশ্যপ ও বিন্দ সম্প্রদায়কে প্রতিনিধিত্ব করে ওই দলটি। এই পরিস্থিতিতে রাজ্যের অন্যতম ওবিসি নেতা সুহেলদেব ভারতীয় সমাজ পার্টিকে শরিক হিসেবে পাওয়ার জন্য ঝাঁপিয়েছে বিজেপি। মূলত রাজভড়দের সমর্থনপুষ্ট ওই দল পূর্ব উত্তরপ্রদেশে যে শিবিরে থাকবে, তাদের জয় নিশ্চিত বলে মনে করা হয়।

Advertisement


Something isn't right! Please refresh.

Advertisement