Advertisement
২৫ এপ্রিল ২০২৪
BJP

মুসলিম সমর্থন পেতে মাঠে বিজেপি

দিল্লিতে হওয়া বিজেপির জাতীয় কর্মসমিতির বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মুসলিম সমাজের কাছে পৌঁছনোর জন্য দলীয় কর্মীদের নির্দেশ দিয়েছিলেন।

Representational image of BJP.

১৪টি রাজ্যের ৬৪টি লোকসভা কেন্দ্রে মুসলিমদের কাছে টানার লক্ষ্যে অভিযানে নামছে বিজেপি। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৩ ০৫:৩০
Share: Save:

মুসলিম সমাজের সমর্থন কুড়োনোর লক্ষ্যে আগামী ১০ মার্চ থেকে মাঠে নামতে চলেছেন বিজেপি নেতৃত্ব। দলের মুসলিম মোর্চার নেতৃত্বে ওই অভিযান শুরু হওয়ার কথা রয়েছে জম্মু-কাশ্মীর থেকে। প্রাথমিক ভাবে ১৪টি রাজ্যের ৬৪টি লোকসভা কেন্দ্রে মুসলিমদের কাছে টানার লক্ষ্যে অভিযানে নামছে বিজেপি। যার মধ্যে পশ্চিমবঙ্গে রয়েছে ১৩টি লোকসভা কেন্দ্র।

দিল্লিতে হওয়া বিজেপির জাতীয় কর্মসমিতির বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মুসলিম সমাজের কাছে পৌঁছনোর জন্য দলীয় কর্মীদের নির্দেশ দিয়েছিলেন। মূলত পিছিয়ে পড়া পসমন্দা মুসলিম, ধনী বোহরা সম্প্রদায় ও শিক্ষিত মুসলিম সমাজকে কাছে টানার জন্য দলীয় কর্মীদের নির্দেশ দেন মোদী। সংখ্যালঘুদের কাছে টানতে সুফি সংস্কৃতির প্রচার-প্রসারের উপর জোর দেন মোদী।

সূত্রের মতে, সেই নির্দেশ অনুযায়ী আগামী মাসে জম্মু-কাশ্মীর থেকে যে অভিযান শুরু হবে তা সুফি অনুষ্ঠানের মাধ্যমে করার সিদ্ধান্ত নিয়েছে দল। প্রাথমিক ভাবে ঠিক হয়েছে প্রতি লোকসভা কেন্দ্রপিছু মুসলিম সমাজের পাঁচ হাজার শিক্ষিত ব্যক্তির সঙ্গে দেখা করে তাঁদের কেন্দ্রের বিভিন্ন জনহিতকারী প্রকল্পের ফায়দা বোঝাবেন কর্মীরা। লক্ষ্য পাঁচ হাজার ব্যক্তির মাধ্যমে তাঁদের পরিচিত সংখ্যালঘু সমাজের গন্ডির মধ্যে সরকারের ওই বার্তাকে ছড়িয়ে দেওয়া।

বিজেপি সূত্রে বলা হয়েছে, সরকারের কাজের সুফল সংখ্যালঘু সমাজের সর্বস্তরে যাতে পৌঁছতে পারে সেই লক্ষ্যেই ওই উদ্যোগ নেওয়া হয়েছে। দলের লক্ষ্য হল ধারাবাহিক ভাবে প্রচার চালিয়ে সংখ্যালঘু সমাজে লোকসভার আগে জনভিত্তি বাড়ানো।

ওই তালিকায় পশ্চিমবঙ্গের বহরমপুর, জঙ্গিপুর, ডায়মন্ড হারবার, কৃষ্ণনগরের মতো ১৩টি লোকসভা কেন্দ্র রয়েছে। বিজেপির এক নেতার কথায়, ‘‘সংখ্যালঘু সমাজের কাছে উন্নয়নের বার্তা পৌঁছে দেওয়া যদি সম্ভব হয় তাহলে সংখ্যালঘুরাও যে বিজেপির পাশে দাঁড়ান তা উত্তরপ্রদেশের গত বিধানসভা নির্বাচনে প্রমাণ হয়ে গিয়েছে। তাই লোকসভার আগে দেশ জুড়ে সংখ্যালঘুদের কাছে পৌঁছানোর লক্ষ্য নিয়েছে দল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP Minority Community
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE