Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Uma Bharti

রাম-হনুমানের কপিরাইট বিজেপির নাকি! উমার ‘বোমা’য় অস্বস্তি ঘনাচ্ছে গেরুয়া শিবিরে

মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কমলনাথের হনুমান মন্দির সংক্রান্ত প্রশ্নের জবাবে কটাক্ষের সুরে উমা জানান, ভগবান রাম বা হনুমানকে ভক্তিভরে পুজো দেওয়া একা বিজেপির কপিরাইট না কি!

বিজেপি নেতৃত্বের অস্বস্তি বাড়াচ্ছেন উমা ভারতী।

বিজেপি নেতৃত্বের অস্বস্তি বাড়াচ্ছেন উমা ভারতী। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
ছিন্দওয়াড়া (মধ্যপ্রদেশ) শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২২ ১৭:১৫
Share: Save:

উমা ভারতীকে নিয়ে বিজেপির অস্বস্তি বেড়েই চলেছে। এ বার বিজেপির হালফিলের রাজনীতির বুনিয়াদি বিষয় নিয়েই প্রশ্ন তুললেন মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা জাতীয় স্তরের কট্টর হিন্দুত্ববাদী নেত্রী উমা। তাঁর প্রশ্ন, ‘‘রাম, হনুমানকে ভক্তি করার কপিরাইট (স্বত্ব) একা বিজেপির নাকি!’’

দু’দিন আগেই একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছিল। একটি জনসভায় উমাকে বলতে শোনা যায়, ‘‘আমি আপনাদের অনুরোধ করলেও আপনাদের বিজেপিকে ভোট দিতে হবে না।’’ তার পর আবারও বেফাঁস বললেন বিজেপি নেত্রী। মধ্যপ্রদেশের ছিন্দওয়াড়ায় একটি অনুষ্ঠানে হাজির ছিলেন উমা। সেখানে তাঁকে প্রশ্ন করা হয়, রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা কমলনাথের হনুমান মন্দির নিয়ে। তারই জবাবে উমা বলেন, ‘‘ভগবান রাম বা হনুমানকে ভক্তিভরে পুজো দেওয়া কি একলা বিজেপির কপিরাইট!’’ পাশাপাশি, মধ্যপ্রদেশে মদ নিষিদ্ধ করার দাবিও ফের শোনা যায় উমার মুখে। প্রসঙ্গত, সম্প্রতি একটি মদের দোকানে অনুগামীদের নিয়ে ঢিল ছোড়ার ঘটনায় নাম জড়িয়েছিল উমার।

ক’দিন আগে এই ছিন্দওয়াড়াতেই একটি অনুষ্ঠানে বিতর্কিত মন্তব্য করেছিলেন বিজেপি সাংসদ প্রজ্ঞা ঠাকুর। স্বভাবতই সেই প্রসঙ্গও ওঠে উমার সামনে। যদিও উমা খোলাখুলি প্রজ্ঞার পাশেই দাঁড়ান। তিনি বলেন, ‘‘এমনকি ভগবান রামও বনবাস কালে অস্ত্রত্যাগ না করার প্রতিজ্ঞা করেছিলেন।’’ তাঁর মতে, সঙ্গে অস্ত্র রাখার মধ্যে অন্যায়ের কিছু নেই। কিন্তু হিংসাত্মক চিন্তা যেন মাথায় না থাকে।

বিজেপির নেতৃত্বের প্রতি উমার অসন্তোষ নতুন কিছু নয়। কখনও মদ বিরোধিতা আবার কখনও হিন্দুত্ববাদের রাজনীতি— বর্ষীয়ান এই রাজনীতিবিদ ইদানীং বিভিন্ন ভাবে নেতৃত্বের সঙ্গে নিজের মনোভাবের ফারাক প্রকাশ্যে তুলে ধরছেন। তাতে অস্বস্তি বাড়ছে বিজেপির। আগামী দিনে মধ্যপ্রদেশের বিধানসভা ভোটে উমার ভূমিকা নিয়েও বড়সড় প্রশ্নের মুখে বিজেপি নেতৃত্ব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uma Bharti BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE