Advertisement
২০ মে ২০২৪
India

Rajya Sabha: দায়িত্বে কেন্দ্রীয় মন্ত্রীরা, রাজ্যসভা ভোটে ‘দল ভাঙানোর’ কাজ শুরু করে দিল বিজেপি

হরিয়ানায় এবার দু’টি আসনে নির্বাচন। বিধায়ক সংখ্যার হিসাবে একটি করে আসন পাওয়ার কথা রয়েছে বিজেপি ও কংগ্রেসের।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ জুন ২০২২ ০৭:৪০
Share: Save:

রাজ্যসভার আসন্ন নির্বাচনে কংগ্রেসের আসন যাতে যথাসম্ভব কম হয়, তা নিশ্চিত করার দায়িত্ব ‌কেন্দ্রীয় মন্ত্রীদের হাতে তুলে দিলেন বিজেপি নেতৃত্ব। আজ চারটি রাজ্যের রাজ্যসভা নির্বাচনের পর্যবেক্ষকের নাম প্রকাশ করেছে দল।

আগামী ১০ জুন ১৫টি রাজ্যের ৫৭টি আসনে রাজ্যসভার নির্বাচন হতে চলেছে। এর মধ্যে রাজস্থান, হরিয়ানা, কর্নাটক ও মহারাষ্ট্রে এক জন করে বাড়তি প্রার্থী দিয়েছে বিজেপি। ২ এবং ৩ জুলাই হায়দরাবাদে বিজেপির জাতীয় কর্মসমিতির বৈঠক হবে। ঘরোয়া ভাবে বিজেপি নেতৃত্ব বলছেন, বিপক্ষকে ভাঙাতে না পারলে ওই আসনগুলিতে জেতা মুশকিল। কিন্তু দলের লক্ষ্যই হল, প্রধান বিরোধী দল কংগ্রেসকে যথাসম্ভব দুর্বল করা। তাই ওই রাজ্যগুলির দায়িত্ব কেন্দ্রীয় মন্ত্রীদের হাতে তুলে দেওয়া হয়েছে।

হরিয়ানায় এবার দু’টি আসনে নির্বাচন। বিধায়ক সংখ্যার হিসাবে একটি করে আসন পাওয়ার কথা রয়েছে বিজেপি ও কংগ্রেসের। কিন্তু ওই রাজ্যে কংগ্রেসের গোষ্ঠীদ্বন্দ্বকে কাজে লাগিয়ে দ্বিতীয় আসনটি জেতার লক্ষ্য নিয়েছে বিজেপি। কংগ্রেসের দল ভাঙানো ও নির্দলদের সমর্থন জোটানোর দায়িত্ব দেওয়া হয়েছে কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রী গজেন্দ্র সিংহ শেখাওয়াতকে। একই ভাবে কর্নাটকে অন্তর্কলহের শিকার বিরোধী কংগ্রেস ও জেডিএস শিবির। ওই রাজ্যে চারটি আসনের মধ্যে বিজেপির দু’টি আসন জয় নিশ্চিত। কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রী জি কিষেণ রেড্ডিকে তাই দায়িত্ব দেওয়া হয়েছে কংগ্রেস ও জেডিএসের বিরোধকে কাজে লাগিয়ে তৃতীয় প্রার্থীর জয় নিশ্চিত করা।

মহারাষ্ট্রে ছয়টি আসনের মধ্যে সংখ্যাগরিষ্ঠ দল হিসাবে বিজেপির দু’টি আসনে জয় নিশ্চিত। বাকি একটি করে আসন পাওয়ার কথা শিবসেনা, এনসিপি ও কংগ্রেসের। সংখ্যার হিসাবে দলের দুই প্রার্থীকে জেতানোর পরেও ওই রাজ্যে যে বাড়তি ভোট বিজেপির কাছে থাকছে, তা তিন দলের জোটের চেয়ে বেশি। ওই বাড়তি ভোট ও নির্দলদের সমর্থনের সাহায্যে তাই তিনটি আসনেই জেতার পরিকল্পনা নিয়েছেন বিজেপি নেতৃত্ব। ওই রাজ্যের দায়িত্ব পেয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

অন্য দিকে, রাজস্থানে কংগ্রেস শাসক দল হলেও বিধায়ক কেনাবেচার আশঙ্কায় ভুগছেন দলীয় নেতৃত্ব। দল সেই কারণে দলীয় বিধায়ক ও পাশে থাকা নির্দল প্রার্থীদের উদয়পুরে চিন্তন শিবির যে হোটেলে হয়েছিল, সেখানে রাখার পরিকল্পনা নিয়েছে। তাতেও অবশ্য দল ভাঙার আশঙ্কা এড়াতে পারছে না কংগ্রেস। ওই রাজ্যে বিজেপি রাজ্যসভার নির্বাচন দেখার দায়িত্ব দিয়েছে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমরকে। ওই রাজ্যের চারটির মধ্যে বিজেপির একটি আসনে জেতার কথা। বাকিগুলিতে কংগ্রেস। কিন্তু যে ভাবে কংগ্রেসের মধ্যে থাকা বিক্ষুব্ধ, নির্দল ও হনুমান বেনিওয়ালের রাষ্ট্রীয় লোকতান্ত্রিক পার্টির নেতাদের পাশে পাওয়ার জন্য বিজেপি ঝাঁপিয়েছে তাতে তিনটি আসনে দলীয় প্রার্থীকে জিতিয়ে আনা নিয়ে বেশ সংশয়ে রয়েছেন কংগ্রেস নেতৃত্ব।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

India BJP Congress Rajya Sabha
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE